T20 World Cup 2024: টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলির তিনটি দুর্দান্ত রেকর্ড, রোহিত কি তা সমান করতে পারবেন?

Last Updated:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি রানের রেকর্ডটি বিরাট কোহলি নামে। কোহলি এই টুর্নামেন্টে ২৭ ম্যাচের ২৫ ইনিংসে মোট ১১৪১ রান করেছে। ৩০ টিরও বেশি ম্যাচ খেলার পরেও, ক্রিকেট বিশ্বের বড় নামগুলি এই অঙ্কে পৌঁছাতে পারেনি। শ্রীলঙ্কার কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনের রেকর্ড ভেঙেছেন বিরাট। জয়াবর্ধনে ৩১ ম্যাচে ১০১৬ করেছিলেন।

সক্রিয় খেলোয়াড়দের কথা বললে, এই টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান করার ক্ষেত্রে বিরাটের সবচেয়ে কাছে রোহিত শর্মা। কিন্তু রোহিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩৯টি ম্যাচ খেলেছেন। মেগা টুর্নামেন্টে ৯৬৩ রান করেছেন হিটম্যান। দুই কিংবদন্তীই ২০২৪ সালের টি২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার অংশ। বিরাট কোহলি এবার তার দুর্দান্ত রেকর্ড কতটা শক্তিশালী করেন সেটাই এখন দেখার।

আরও পড়ুন:  টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ,ভারত খেলবে এই দেশের বিরুদ্ধে

টি-টোয়েন্টি বিশ্বকাপের এক মৌসুমে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানদের মধ্যেও শীর্ষে রয়েছেন বিরাট কোহলি। বাংলাদেশে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে এই কীর্তি করেছিলেন তিনি। এই সময়ে, কোহলি মাত্র ৬ ম্যাচে ৩১৯ রান করেছিলেন, যার মধ্যে ৪টি হাফ সেঞ্চুরি রয়েছে। কোহলির সেরা স্কোর ছিল ৭৭। দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান তিলকরত্নে দিলশান, যিনি ২০০৯ সালে ৭ ম্যাচ খেলে ৩১৭ রান করেছিলেন। সক্রিয় খেলোয়াড়দের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের নাম। ২০২১ সালে, তিনি ৬ ম্যাচে ৪ হাফ সেঞ্চুরির সাহায্যে ৩০৩ রান করেছিলেন।

এই রেকর্ডগুলি ছাড়াও, বিরাট কোহলি টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক সংখ্যক হাফ সেঞ্চুরির নিরিখে প্রথম স্থান দখল করেছেন। এখন পর্যন্ত ২৭ ম্যাচে তিনি ১৪ টি অর্ধশতক করেছেন। দ্বিতীয় স্থানে আছে ক্রিস গেইলের নাম যিনি ৩৩ ম্যাচে ৯টি হাফ সেঞ্চুরি করেছেন।

টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মার নাম সবচেয়ে বেশি হাফ সেঞ্চুরির নিরিখে টপ-৩-এ রয়েছে। ৩৯ ম্যাচে ৯টি অর্ধশতক করেছেন তিনি। এখন দেখার বিষয় ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত এবং বিরাট তাদের পরিসংখ্যান কতটা বাড়ান।