T20 WC 2024: আমেরিকার জয়ে পাল্টে গেল সমীকরণ, সুপার এইটে উঠতে পারবে পাকিস্তান?

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

আমেরিকার কাছে হার পাকিস্তান ক্রিকেট দলের জন্য দুঃস্বপ্নের চেয়ে কম নয়। বাবর আজমের অধিনায়কত্বে তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪(T20 World Cup 2024)খেলতে আসা পাকিস্তান দলকে প্রথম ম্যাচেই আমেরিকার কাছে হারের মুখে পড়তে হয়।

পাকিস্তান ও আমেরিকার মধ্যে এই ম্যাচটি গতরাতে ডালাসের মাঠে খেলা হয়েছিল, যেখানে পাকিস্তান দল প্রথমে ব্যাট করে ২০ ওভারে ১৫৯ রান করেছিল, তারপরে আমেরিকান দলও লক্ষ্য তাড়া করে ২০ ওভারে ১৫৯ রান করে, যার কারণে। এই কারণে ম্যাচ সুপার ওভারে চলে যায়, যেখানে মার্কিন দল ৫ রানে পাকিস্তানকে পরাজিত করে এবং এই টি-টোয়েন্টি বিশ্বকাপে তাদের দ্বিতীয় জয় নিবন্ধন করেছিল।

এই জয়ে গ্রুপ এ-তে পয়েন্ট টেবিলের পুরো সমীকরণই পাল্টে দিয়েছে আমেরিকা। ভারতকে পেছনে ফেলে এক নম্বরে রয়েছেন আমেরিকা। সুপার ৮ এর আগেই টুর্নামেন্ট থেকে বাদ পড়ার শঙ্কায় পাকিস্তান।

এই জয় দিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে আমেরিকা। এই জয়ে তাদের হয়েছে ৪ পয়েন্ট। এখন আমেরিকা পয়েন্ট টেবিলে গ্রুপ এ-তে এক নম্বরে। এক ম্যাচ জয়ে ২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারতীয় দল। পাকিস্তান ০ পয়েন্ট নিয়ে তৃতীয়, কানাডা ০ পয়েন্ট নিয়ে চতুর্থ এবং আয়ারল্যান্ড ০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে অবস্থান করছে।

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে চারটি গ্রুপ থেকে ২টি করে দল সুপার-৮ পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। সুপার-৮-এ যেতে পারে আমেরিকা। গ্রুপ এ থেকে শুধুমাত্র আমেরিকা এবং ভারত ৮ পয়েন্টে পৌঁছতে পারে কারণ এই দুটি দলই এখন পর্যন্ত একটি ম্যাচ হারেনি। পাকিস্তান, কানাডা, আয়ারল্যান্ড একটি করে ম্যাচ হেরেছে এবং এই তিনটি দল ৬ পয়েন্টের বেশি যেতে পারবে না। আমেরিকাকে এখনও ভারত ও আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ খেলতে হবে। যদি সে এই ম্যাচগুলির একটিতেও জিততে পারে তবে আমেরিকার ৬ পয়েন্ট হবে এবং সুপার ৮-এর দৌড়ে শক্তিশালী থাকবে।

প্রতিটি ম্যাচই পাকিস্তানের জন্য ডু অর ডাই। গ্রুপে পাকিস্তানের এখন ৩টি ম্যাচ বাকি। তারাকে খেলতে হবে ভারত, আয়ারল্যান্ড ও কানাডার বিরুদ্ধে। যদি সুপার-৮-এ উঠতে হয় তাহলে তিনটি ম্যাচই জিততে হবে। এটা সহজ হবে না। বিশেষ করে ভারতের বিপক্ষে জেতা তার জন্য কঠিন। না জিততে পারলে আমেরিকার জয় ও পরাজয়ের উপর নির্ভর করবে তাদের সুপার এইটে উঠা।