Football: ফুটবল আর শুধু মাঠে নয়, ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহামেডানের ইতিহাস পড়তে হবে পড়ুয়াদের

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

রাজীব ঘোষ: ফুটবল(Football) দুনিয়া এবার যুক্ত হতে চলেছে ছাত্র-ছাত্রীদের(students) পাঠ্য বইয়ে। পশ্চিমবঙ্গ সরকারের তরফে পাঠ্য বইয়ে(Text book) ভারতের ফুটবলের তিনটি ক্লাব ইস্টবেঙ্গল(East Bengal), মোহনবাগান(Mohunbagan) এবং মহামেডান(Mohamedan) এর বিস্তারিত ইতিহাস তুলে ধরা হয়েছে। এবার থেকে রাজ্যের ছাত্র-ছাত্রীরা এই তিনটি ফুটবল ক্লাবের বিভিন্ন সময়ের ভূমিকা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। শুধু তাই নয়, মোহনবাগান, ইস্টবেঙ্গল এবং মহামেডান এই তিনটি ফুটবল ক্লাব স্বাধীনতার আগে এবং পরে তাদের কি অবদান ছিল, সেই বিষয়েও বিস্তারিত ইতিহাস তুলে ধরা হয়েছে এই পাঠ্যবইয়ে।

একাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরা এবার থেকে এই তিনটি ফুটবল ক্লাবের অবদান সম্পর্কে পড়াশোনা করতে পারবেন। চলতি শিক্ষা বর্ষ থেকেই পশ্চিমবঙ্গ সরকারের তরফে এই তিনটি ক্লাবের ইতিহাস পড়ার জন্য পাঠ্য বইয়ে অন্তর্ভুক্ত করে দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, স্বাধীনতার আগে এবং পরে ইস্টবেঙ্গল, মোহনবাগান এবং মহামেডান এই তিনটি ফুটবল ক্লাবের অবদান এবং ভূমিকা সম্পর্কে ছাত্র-ছাত্রীদের জানা প্রয়োজন। তাই একাদশ শ্রেণী থেকে পড়ুয়ারা এই তিনটি ক্লাবের ভূমিকা সম্পর্কে পাঠ্য বইয়ে যাবতীয় ইতিহাস পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ ইন্ডিয়া রেকর্ড গড়ে সবাইকে চমকে দিলো ২ বছরের শিশু, প্রশংসার বন‍্যায় সম্প্রীতি

স্কুল কলেজে বহু পড়ুয়ারাই খেলাধুলার প্রতি যথেষ্ট আগ্রহী। সেক্ষেত্রে ফুটবলের প্রতি আগ্রহ দেখা যায় বহু ছাত্র-ছাত্রীর। এবার তাদের সামনে ভারতের এই তিনটি ফুটবল ক্লাবের ইতিহাস তুলে ধরা হচ্ছে। বিভিন্ন সময়ে ইস্টবেঙ্গল, মোহনবাগান এবং মহামেডান ক্লাবে বিভিন্ন খেলোয়াড়দের বিস্তারিত পরিচয় তথ্যসমূহ তুলে ধরা হচ্ছে। ১৯৯১ সালে মোহনবাগানের আই এফ এ শিল্ড জয়ের সঙ্গে যুক্ত খেলোয়াড়দের বিষয়ে যাবতীয় তথ্য থাকবে পাঠ্যবইয়ে। চলতি শিক্ষাবর্ষ থেকেই পড়ুয়ারা এই তিনটি ক্লাবের সম্পর্কে পড়াশোনা করতে পারবেন।