ISL 2024-25: ক্রিকেটের মতো এ বার ফুটবলেও একই নিয়ম, চমকে দিল ISL

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

ISL 2024-25: বদলে গেল ইন্ডিয়ান সুপার লিগ (ISL) -এর নিয়ম(New Rules)। ক্রিকেটের নিয়মের সঙ্গে তাল মিলিয়ে আসন্ন মরসুমের জন্য বেশ কিছু নতুন নিয়ম চালু করেছে কর্তৃপক্ষ। ফুটবলের সাধারণ নিয়মের সঙ্গে সামঞ্জস্য রেখেই, যাতে খেলার উন্নতি হয় এবং এটিকে আরও নিরাপদ ও সুন্দর করে তোলা যায়, তা মাথায় রেখেই এই 4 নিয়ম পরিবর্তন করা হয়েছে। নিশ্চয়ই মনে হচ্ছে যে ঠিক কী কী নিয়মে পরিবর্তন এসেছে? তাহলে চলুন এখনই জেনে নিই।

ইন্ডিয়ান সুপার লিগ (ISL) আসন্ন মরসুমের জন্য যে নতুন নিয়ম চালু করেছে, তা হল:-

লাল কার্ডের আবেদন: দলগুলি এখন থেকে সরাসরি লাল কার্ডের বিরুদ্ধে আপিল করতে পারবে। যদি তারা মনে করে যে তাদের সঙ্গে অন্যায় হয়েছে, তাহলে অবশ্যই এর বিরুদ্ধে পদক্ষেপ করতে পারবে। তারা আইএসএল(ISL) কর্তৃপক্ষকে লাল কার্ড সিদ্ধান্ত পর্যালোচনা করতে এবং সম্ভবত তা বাতিল করতে বলতে পারে। আসলে, যাতে লাল কার্ডের সিদ্ধান্তগুলি ন্যায্য এবং সঠিকভাবে ব্যবহার করা হয় তা নিশ্চিত করার জন্য ডিজাইন করা হয়েছে এই নিয়মটি।

কনকাশন সাবস্টিটিউশন: ইংলিশ প্রিমিয়ার লিগের মতোই, আইএসএল এখন দলগুলিকে একজন খেলোয়াড়কে বদল করার অনুমতি দেবে। তবে, এই নিয়ম খাটবে শুধুমাত্র তখনই, যখন কেউ মাথায় আঘাত পাবে। এবং দ্রুত তাঁর জায়গায় অন্য খেলোয়াড়কে নিয়ে আসা হবে। আর কোনও দল এই খেলোয়াড় বদলের সুযোগ নিলে, অন্য দলও তাদের পছন্দের খেলোয়াড়কে প্রতিস্থাপন করতে পারে।

অফ-পে-রোল প্লেয়ার: দলগুলি এখন সর্বোচ্চ তিনজন খেলোয়াড়কে বেতনের বাইরে রাখতে পারে, তবে এই খেলোয়াড়দের অবশ্যই 23 বছরের কম বয়সী হতে হবে এবং কনও ক্লাবের সঙ্গে তাদের তিন বছরের চুক্তি থাকতে হবে। এটি দলগুলিকে তাদের অর্থ সামঞ্জস্য করে ব্যবহার করতে এবং তরুণ খেলোয়াড়দের বিকাশের সুযোগ দেবে।

আরও পড়ুনঃ কবে শুরু আইএসএল, প্রথম গোলদাতা কে? ফিরে দেখা যাক

ভারতীয় সহকারী কোচের প্রয়োজনীয়তা: প্রতিটি আইএসএল দলের একজন ভারতীয় সহকারী কোচ থাকতে হবে, যার AFC প্রো লাইসেন্স বা সমতুল্য যোগ্যতা রয়েছে। এই নিয়মটি স্থানীয় কোচিং প্রতিভা বিকাশে সহায়তা করার জন্য আনা হয়েছে। প্রধান কোচ চলে গেলে বা বরখাস্ত করা হলে, তাহলে ভারতীয় সহকারী কোচ সাময়িকভাবে দায়িত্ব নেবেন। যাতে দল হঠাৎ করে তার কোচিং দক্ষতা হারাতে না পারে।