ICC Women’s T20 World Cup 2024: আসন্ন মহিলাদের T20 বিশ্বকাপ, ভারত কী পারবে চ্যাম্পিয়ন হতে?

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

ICC Women’s T20 World Cup 2024: 2024 আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের(ICC Women’s T20 World Cup 2024) দামামা বেজে গিয়েছে। কাউন্সিলের পক্ষ থেকে ইতিমধ্যেই প্যানেল গঠন করে কর্মকর্তাদের নামও ঘোষণা করা হয়েছে। অক্টোবরের ম্যাচে অংশ নিতে বিশ্বের মহিলা ক্রিকেট দলগুলি দুবাইয়ের মাটিতে পা রাখবে। সেই গন্তব্যের উদ্দেশ্যে আগেই রওনা দিয়েছিল ভারতীয় মহিলা ক্রিকেট দল(Indian Women’s Cricket Team)। সূত্রের খবর, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের মহিলাদের অন্যান্য বারের তুলনায় অনেক বেশি ছন্দে থাকতে দেখা যাবে। যদিও সেই প্রস্তুতির শুভারম্ভ হয়েছিল আগেই।

কবে থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক মহিলা টি-টোয়েন্টি?
আসন্ন আন্তর্জাতিক মহিলা টি-টোয়েন্টি ক্রিকেট মরশুম শুরু হতে আর বেশি দেরি নেই। তবে এরই মধ্যে অবাক করা ঘটনা ঘটিয়েছে আইসিসি(ICC)। প্রাপ্ত তথ্য অনুযায়ী, 2024 আইসিসি মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের(T20 World Cup) জন্য কর্মকর্তাদের যে প্যানেল গঠন করা হয়েছে তাতে চোখ রাখলে দেখা যাবে, ম্যাচ রেফারি থেকে শুরু করে আম্পায়ার সকলেই মহিলা। অর্থাৎ একথা বলাই যায়, চলতি বছর মহিলা আন্তর্জাতিক টি-টোয়েন্টি উৎসবের কর্তৃত্ব থাকবে নারীদের হাতেই। কিন্তু প্রশ্ন, কত তারিখ থেকে শুরু হবে টি-টোয়েন্টি?

এখনও পর্যন্ত যা খবর, অক্টোবরের 3 তারিখ রয়েছে আইসিসি মহিলা টি-টোয়েন্টির প্রথম ম্যাচ। যেখানে বাংলাদেশের বিরুদ্ধে আক্রমণ শানাবেন স্কটল্যান্ডের মেয়েরা। যদিও ভারতের মহিলা ব্রিগেড মাঠে নামবে 4 অক্টোবর, শুক্রবার। প্রতিপক্ষ দল নিউজিল্যান্ড। গত আফ্রিকা সিরিজে দুর্দান্ত পারফর্ম করার পর স্মৃতি মন্ধনা ও শেফালিদের আত্মবিশ্বাস তুঙ্গে। পিছিয়ে নেই বাংলার মেয়ে রিচা ঘোষও। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের মেয়েদের জায়গা বুঝিয়ে দিতে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন ভারতীয় মহিলা বাহিনী।

জল্পনার জট কাটিয়ে অবশেষে টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে দুবাইয়ের মাঠে

চলতি 24 বর্ষের আন্তর্জাতিক মহিলা টি-টোয়েন্টি প্রথম দিকে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল বাংলাদেশে। তবে শেখ হাসিনার পদত্যাগ, ছাত্র আন্দোলন, সাম্প্রদায়িক হিংসা সহ একাধিক অশান্তির জেরে বাংলাদেশের মাটিতে বাতিল হয় টি-টোয়েন্টি। জায়গা বদলে আন্তর্জাতিক মহিলা টি-টোয়েন্টি ক্রিকেট প্রতিযোগিতার স্থান হিসেবে ঠিক করা হয় দুবাইকে। যদিও সুযোগ থাকলেও দেশের মাটিতে 20 ওভারের আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে সম্মতি জানায়নি বিসিসিআই। কাজেই মহিলাদের আন্তর্জাতিক টি-টোয়েন্টি রণক্ষেত্র এবার দুবাই।

আরও পড়ুনঃ সিঙ্গুরে ফিরছে টাটা গোষ্ঠী! টু-হুইলার কারখানা তৈরির পথে সংস্থা

প্রসঙ্গত, আগত টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের জায়গা করে নিতে মরিয়া ভারতীয় মহিলা ব্রিগেড। গত আফ্রিকা সিরিজেও সেই পারফরমেন্স লক্ষ্য করা গিয়েছিল। চলতি বছরেও দারুণ ফর্মে রয়েছেন শেফালি বর্মা থেকে শুরু করে বাংলার রিচা ঘোষ সহ অধিনায়ক হরমনপ্রীত কৌরও। আসন্ন ম্যাচের জন্য নিজেদের প্রস্তুতি প্রসঙ্গে হরমনপ্রীত জানান, আন্তর্জাতিক টি-টোয়েন্টির জন্য তারা সম্পূর্ণ প্রস্তুত। একাধিক প্রতিপক্ষকে টেক্কা দিয়ে শক্তি সঞ্চয় করেছে তারা। ফলে আসন্ন ম্যাচ নিয়েও আশাবাদী দল। এদিন, একই সুর শোনা যায় কোচ অমল মজুমদারের গলাতেও।