Durand Cup Semi Final 2024: সেমিফাইনাল হচ্ছে ঘরের মাঠেই, কিন্তু টিফো বন্ধ! চটে লাল মোহনবাগান সমর্থকরা?

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

Durand Cup Semifinal 2024: ডুরান্ড কাপ(Durand Cup) জয়ের রাস্তায় ফের মোহনবাগান(Mohunbagan)। কিন্তু টিফো নিষিদ্ধ। ডুরান্ড কাপের সেমিফাইনালে(Durand Cup Semi Final 2024), যুব ভারতী স্টেডিয়ামে টিফো অর্থাৎ বড় ব্যানার আনতে দেওয়া হবে না। বিধাননগর পুলিশ ডুরান্ড কাপ আয়োজকদের এই নিয়ম সম্পর্কে ফ্যানেদের জানাতে বলেছে। আর তা শুনেই চটে লাল ফ্যানেরা। ফ্যানেদের অভিব্যক্তির দিকে ভ্রুক্ষেপ না দিয়েই, বিধাননগর পুলিশের যুগ্ম কমিশনার নোটিশ পাঠিয়ে আরও বলেছে যে মোহনবাগান এবং বেঙ্গালুরুর মধ্যে ম্যাচের জন্য কোনও দাহ্য জিনিস যেমন টিফো, ড্রাম বা ধোঁয়া মোমবাতি স্টেডিয়ামে আনা যাবে না।

ম্যাচ চলাকালীন স্টেডিয়ামে আগেও স্মোক মোমবাতি বা অন্যান্য দাহ্য পদার্থ আনা সাধারণত নিষিদ্ধ ছিল। তবে এর আগে বড় ব্যানার নিয়ে মাঠে নেমেছেন সমর্থকরা। যুব ভারতী স্টেডিয়াম, মোহনবাগান এবং ইস্ট বেঙ্গল বা ভারতের ম্যাচগুলির মধ্যে কলকাতা ডার্বির মতো ইভেন্টগুলির সময়, অনেক টিফো দেখা গিয়েছে এবং এই ছবিগুলো প্রায়শই সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়েছে।

কিন্তু এখন এই টিফো কেন নিষিদ্ধ করা হল?

অনেকেই ভাবছেন কেন টিফোকে এবার নিষিদ্ধ করা হল! বিধাননগর পুলিশ যদিও সুনির্দিষ্ট কারণ জানায়নি। তাদের চিঠিতে কেবল বলা হয়েছে যে ডুরান্ড কাপ(Durand Cup) কমিটি, মোহনবাগান এবং বেঙ্গালুরু কর্তৃপক্ষকে সেমিফাইনালটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য একসাথে কাজ করতে হবে।

স্বাভাবিকভাবেই ফ্যানেরা এই সিদ্ধান্তে অসন্তুষ্ট। তাঁদের দাবি, এইভাবে আমাদের কণ্ঠ নিয়ন্ত্রণ করতে পারবেন না। স্টেডিয়ামের ভিতরে এবং বাইরেও একটিই আওয়াজ শোনা যাবে। আরজি কারের জন্য বিচার চাই। টিফোস এবং ড্রাম বন্ধ করা এক জিনিস, কিন্তু আপনারা কীভাবে আমাদের কণ্ঠস্বর বন্ধ করবেন?

আজ কী হবে মোহনবাগানের ভবিষ্যৎ?

মোহনবাগান আবারও ভালো পারফর্ম করছে। পাঞ্জাব এফসিকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছেছে মোহনবাগান। আজ মঙ্গলবার, তাদের মুখোমুখি হবে সুনীল ছেত্রীর ব্যাঙ্গালোর এফসি। কলকাতার ডুরান্ড কাপ(Durand Cup) ডার্বি অপর্যাপ্ত পুলিশ নিরাপত্তার কারণে বাতিল করা হয়েছিল, যা আরও প্রতিবাদের দিকে নিয়েছিল। ফলস্বরূপ, দলগুলিকে তাদের কোয়ার্টার ফাইনাল খেলতে হয়েছিল অন্যান্য রাজ্যে। এসব সমস্যা সত্ত্বেও মঙ্গলবার বিকেলে সেমিফাইনালের ম্যাচ নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুনঃ মোদিকে লেখা মমতার চিঠির জবাব দিলো কেন্দ্র

মোহনবাগানের দিমিত্রি পেট্রাটোস ডুরান্ড কাপ ট্রফি ধরে রাখতে আগ্রহী। যদিও মোহনবাগান পাঞ্জাব এফসির সঙ্গে তাদের ম্যাচে একবার পিছিয়ে পড়েছিল, তারা টাইব্রেকারে জিতেছিল। এবার তাই সেমিফাইনালে দাঁড়িয়ে ফ্যানেরা মোহনবাগানের একটি শক্তিশালী পারফরম্যান্সের জন্য আশাবাদী। তবে মূল খেলোয়াড় জেমি ম্যাকলারেন এবং আশিক সেমিফাইনালে খেলছেন না। সুনীল ছেত্রি ও হোর্হে পেরেইরা দিয়াজের মতো প্রতিপক্ষের তারকা খেলোয়াড়দের চেয়ে নিজের দলের দিকেই নজর দিচ্ছেন কোচ হোসে মোলিনা। তিনি জোর দিয়েছিলেন যে খেলাটি সুষ্ঠু হবে, উভয় পক্ষেই এগারো জন করে খেলোয়াড় থাকবে, তবে মোহনবাগানের এদিন খেলার সময় অত্যন্ত সতর্ক হতে হবে।

তবে, পাঞ্জাব এফসির বিরুদ্ধে কোচ মোলিনার কৌশল নিয়ে প্রশ্ন উঠেছিল। এবার সেমিফাইনালের জন্য, মোলিনা আক্রমণাত্মক দল দিয়ে শুরু করার পরিকল্পনা করছেন। যদিও মোহনবাগান তাদের কোয়ার্টার ফাইনাল টাইব্রেকারে জিতেছে, মোলিনা কিন্তু নিয়ম করে 90 মিনিটের মধ্যে সেমিফাইনাল শেষ করতে চান। পেট্রাটোস, কামিংস এবং স্টুয়ার্টের মতো খেলোয়াড়রা আত্মবিশ্বাসী। মানবীর, অনিরুদ্ধ থাপা এবং লিস্টন কোলাসো যুব ভারতী স্টেডিয়ামে বেঙ্গালুরুকে হারাতে উৎসুক হয়ে রয়েছেন। মোলিনার আশা রয়েছে যে জেতার জন্য মোহনবাগান হয়ত ঘরের মাঠের সুবিধাকে কাজে লাগাতে পারবে। কারণ কোচের বিশ্বাস যে মোহনবাগানের ফ্যানেরাই দলটির মূল শক্তি।