Olympic: অলিম্পিকে নতুন ইভেন্ট ব্রেক ডান্স, “ডান্স দিওয়ানার” দেশ হলেও নেই ভারতের কোন প্রতিযোগী।

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

তন্ময় সিংহ: প্যারিস শহরে শুরু হয়ে গেছে বিশ্বের সর্ববৃহৎ স্পোর্টিং ইভেন্ট অলিম্পিক গেমস(Olympic Games)। ফ্রান্স আর প্যারিস বিপ্লবের সাথে অঙ্গাঙ্গিভাবে যুক্ত, সাংস্কৃতিক অচলায়তন ভাঙ্গার এবং সমাজের নতুনকে আপন করে নেওয়ার নেশা প্যারিসের রাজপথে। সীন নদীর তীরে আইফেল টাওয়ার কে পিছনে রেখে উদ্বোধনের পরে Paris Olympic নতুন দিগন্ত উন্মোচন করছে ক্রীড়া ক্ষেত্রে। সেইরকম এবারই Olympic এ প্রথম প্রতিযোগিতা হিসেবে খেলা হচ্ছে “ব্রেকিং বা ব্রেক ডান্স(Break Dance)

নিউইয়র্কের আফ্রিকান আমেরিকান সম্প্রদায়, ১৯৭০ এর দশকে ব্রঙ্কসের রাস্তায় যে নাচটি করেছিল তা ৫০ বছর পরে প্যারিস অলিম্পিক(Paris Olympic) ২০২৪-এ ক্রীড়া ইভেন্ট হিসেবে আত্মপ্রকাশ করছে।

ব্রেকিং, এই সম্প্রদায়ের বাইরে যা ব্রেকড্যান্সিং(Break Dance) নামেও পরিচিত, ফ্রান্সের এই অলিম্পিক গেমসে আত্মপ্রকাশ করা একমাত্র নতুন খেলা। ব্রেকিং হল একটি শহুরে নাচের কৌশল, যা সাধারণত ড্রাম ব্রেক সহ হিপ-হপ সঙ্গীতে পরিবেশিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে হিপ-হপ সংস্কৃতির উত্থানের মধ্যেই এর শিকড় রয়েছে। ১৯৯০ এর দশকে প্রথম আন্তর্জাতিক ব্রেকিং প্রতিযোগিতা দেখা যায়। বর্তমানে, রেড বুল বিসি ওয়ান, যা প্রথম ২০০৪ সালে শুরু হয়, এটি খেলাধুলার সবচেয়ে মর্যাদাপূর্ণ বার্ষিক ব্রেকিং চ্যাম্পিয়নশিপ। ওয়ার্ল্ড ডান্স স্পোর্ট ফেডারেশন ২০১৮ সাল থেকে খেলাধুলার অফিসিয়াল গভর্নিং বডি ও ওই বছরই আর্জেন্টিনার বুয়েনস আইরেসে গ্রীষ্মকালীন যুব অলিম্পিক গেমসে “ব্রেকিং” চালু করা হয়েছিল এবং সমস্ত কিছু বাধা পেরিয়ে একটি ছয় বছর পরে প্যারিস অলিম্পিকে আত্মপ্রকাশ করল একটি সম্পূর্ণ নতুন ইভেন্ট হিসেবে।

আরও পড়ুন ‘মেচেদা’ কান্ডের যবনিকাপতন! বড় সাফল্য রেল পুলিশের

ভারত অন্যদিকে বলিউডের জন্য পৃথিবী বিখ্যাত যার অন্যতম উপাদান নাচ। সন্ধ্যেবেলায় টিভি খুললেই পর্দায় দেখা যায় বিভিন্ন নাচের অনুষ্ঠান ও প্রতিযোগিতা। সেই ভারত থেকে কোন প্রতিযোগী নেই প্রথমবারের জন্য আয়োজিত এই অলিম্পিক প্রতিযোগিতায়, এবং এর মূল কারণ কিন্তু আমাদের বর্তমান যারা প্রতিযোগী আছে তাদের বিশ্বপর্যায়ে খারাপ পারফরমেন্স ই কারণ। আরিফ ইকবাল চৌধুরী, ঈশ্বর তেওয়ারি, এন্টনিয়া রডরিগেজ ও সিদ্ধি সুমেধ এই কারণেই এশিয়ান গেমসে অংশগ্রহণ করার থেকে ফেডারেশন বিরত রাখে। দক্ষিণ কোরিয়ার হনটেন ও ফ্রান্সের সারা বি তাদের স্কিলের জন্য যথাক্রমে পুরুষ ও মহিলা বিভাগে প্রথম সোনার দাবিদার এবারের প্যারিস অলিম্পিকে।