Laxmi Puja 2024: লক্ষ্মীপুজোয় অগ্নিমূল্য বাজার, বাজারে এসে মধ্যবিত্তের পকেট গড়ের মাঠ

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

Laxmi Puja 2024: আজ লক্ষ্মীপুজো! বাংলার ঘরে ঘরে চলছে দেবী লক্ষ্মীর আরাধনা। কিন্তু বাজারে গিয়ে চক্ষু চড়ক গাছ আম বাঙালির। অগ্নিমূল্য বাজারে (Price Hike) মধ্যবিত্তের পকেট গড়েরমাঠ। মেদিনীপুর হোক বা কলকাতা, রাজ্যের সর্বত্র একই চিত্র। ফলমূল থেকে শুরু করে সবজি বাজার, সবকিছুই দুর্মূল্য! প্রায় কোনও ফলই ১০০ টাকার নীচে নেই। লক্ষ্মীপুজোর (Laxmi Puja 2024) ভোগ রান্নার কুমড়ো কেজি একশো চল্লিশ টাকা। একই অবস্থা পটল, ঝিঙে সব কিছুরই।

পঞ্জিকা মতে, গতকাল বুধবার সন্ধ্যায় শুরু হয়েছে কোজাগরী পূর্ণিমা। বৃহস্পতিবারও তা রয়েছে। ফলে বুধবার রাত থেকে বাঙালির বাড়িতে বাড়িতে লক্ষ্মীপুজো শুরু হয়েছে। বৃহস্পতিবারও সারাদিন পুজো হবে। তাই বুধবার সকাল থেকে ভিড় বেড়েছে শহর, গ্রাম, মফস্বলের বাজারগুলিতে। ভিড়ের সঙ্গে পাল্লা দিয়েই ফল ও সবজির চাহিদা এবং মূল্য বৃদ্ধি পেয়েছে। এমনিতেই বন্যার কারণে দক্ষিণবঙ্গের একাধিক জেলা ক্ষতির প্রকোপে। এখন মূল্যবৃদ্ধির থাবা আরও বেশি করে সমস্যায় ফেলছে গৃহস্থকে।

একই পরিস্থিতি ফুল বাজারেও। লাগাতার নিম্নচাপের বৃষ্টি ও ডিভিসির ছাড়া জলে তৈরি হওয়া বন্যা পরিস্থিতিতে দুই মেদিনীপুর জুড়েই ব্যাপক ক্ষতি হয়েছে ফুল চাষের। পশ্চিমবঙ্গের ফ্লাওয়ার ভ্যালি হিসাবে প্রসিদ্ধ ক্ষীরাইয়ের অধিকাংশ জমিতেই অতিবৃষ্টির কারণে নষ্ট হয়েছে ফুল চাষ। ফলে চাহিদা অনুযায়ী জোগান মিলছে না। দিন কয়েক আগেই দুর্গাপূজা গিয়েছে। সামনেই কালীপুজো। তার মাঝে লক্ষ্মীপুজোতে ফুলের বাজার চড়া। ফলে সব মিলিয়ে মধ্যবিত্ত গৃহস্থ বাঙালির সংকটাপন্ন পরিস্থিতি।