Rafael Nadal: অবসর রাফায়েল নাদালের, খেলবেন শেষ টুর্নামেন্ট

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

টেনিসকে বিদায় জানিয়ে অবসর ঘোষণা করলেন রাফায়েল নাদাল (Rafael Nadal)। আগামী নভেম্বর মাসে স্পেনের মালাগায় ডেভিস কাপ হবে তাঁর শেষ টুর্নামেন্ট। শেষ দু’বছর খুব কঠিন সময়ের মধ্যে কেটেছে, তাই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন বলে বৃহস্পতিবার জানিয়েছেন কিংবদন্তি টেনিস তারকা।

একটি ভিডিও বার্তার মাধ্যমে বৃহস্পতিবার পেশাদার টেনিস থেকে নিজের অবসরের কথা ঘোষণা করেন নাদাল। দীর্ঘ দুই বছর ধরে চোট আঘাতে জর্জরিত ছিলেন ২২ গ্র‍্যান্ড স্ল্যামের  মালিক। প্রায় কোনও টুর্নামেন্টই তিনি খেলতে পারেননি। সেই প্রসঙ্গ উল্লেখ করে খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে বিগত দুই বছর কাটানোর কথা জানিয়েছেন তিনি। তিনি আরও জানিয়েছেন, তাঁকে বারবার বিভিন্ন প্রতিযোগিতা থেকে নাম প্রত্যাহার করতে হয়েছে। তিনি পুরোপুরি সুস্থ হয়ে আর টেনিস খেলতে পারবেন না বলেই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন।

পেশাদার টেনিস খেলা ২০০১ সাল থেকে শুরু করেন নাদাল। ধীরে ধীরে টেনিস দুনিয়ায় নিজেকে প্রতিষ্ঠিত করেন। অপর এক টেনিস কিংবদন্তি রজায় ফেডেরারের সঙ্গে তাঁর প্রতিযোগিতা কার্যত কিংবদন্তিতে পরিণত হয়েছে। লাল সুরকির কোর্টের রাজা বলা হয় নাদালকে।২২টি গ্র্যান্ড স্ল্যাম জিতে পুরুষদের সিঙ্গলসে দ্বিতীয় সর্বাধিক গ্র্যান্ড স্ল্যামের মালিক তিনি। তার মধ্যে রয়েছে ১৪টি ফরাসি ওপেন, চারটি ইউএস ওপেন, দু’টি অস্ট্রেলিয়ান ওপেন ও দু’টি উইম্বলডন। নভেম্বর মাসে ডেভিস কাপে তাঁর নিজের দেশ স্পেনের হয়ে শেষবার পেশাদার কোর্টে নামতে চলেছেন নাদাল।