Midnapore Puja 2024: একদিকে বিদ্যাসাগর অন্যদিকে রামমোহন, নারী শক্তি ও সুরক্ষাই প্রতীক ছোটবাজার সর্ব্বজনীনে

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

চিফ রিপোর্টার- অর্পণ ভট্টাচার্য্য
Midnapore Puja 2024: পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর শহরের পুরোনো পুজোগুলোর অন্যতম হল ছোটবাজার সর্ব্বজনীন দুর্গোৎসব। এই বছর পুজো পদার্পণ করছে ৮২ তম বর্ষে। পুজোর প্যান্ডেল তৈরি হয়েছে মালয়েশিয়ায় ট্যুইন টাওয়ারের অনুকরণে। প্যান্ডেলের দুটি স্তম্ভ উৎসর্গ করা হয়েছে পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও রাজা রামমোহন রায়কে। সেই সঙ্গে স্তম্ভ দুটি নির্দেশিত হবে নারী শক্তি ও সুরক্ষার প্রতীক হিসাবে।

ছোটবাজার সর্ব্বজনীন দুর্গোৎসব কমিটির এইবারের পুজোর বাজেট প্রায় ২০ লক্ষ টাকা। প্যান্ডেল করতে ব্যবহৃত হয়েছে বাঁশ, কাপড়, বাটাম, টিন, থার্মোকল, প্লাইউড প্রভৃতি জিনিস। প্রায় দেড় মাস ধরে ২২ জন প্যান্ডেল শিল্পীর অক্লান্ত পরিশ্রমে গড়ে উঠেছে মণ্ডপটি। গতকাল ভার্চুয়ালি পুজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেদিনীপুরের অন্যতম বড় বাজেটের পুজোগুলির অন্যতম ছোটবাজার সর্ব্বজনীন দুর্গোৎসব কমিটির পুজো। প্রতি বছরই দর্শনার্থীদের ঢল নামে মণ্ডপে। এই বছরও তার ব্যতিক্রম হবে না বলে আশাবাদী উদ্যোক্তারা।

Midnapur Chotobazar Durga Puja 1
ছোটবাজার সর্বজনীন দুর্গোৎসব কমিটির প্রতিমা

ছোটবাজার সর্বজনীন দুর্গোৎসব সমিতির সম্পাদক অরুণ চৌধুরী বলেন, “আমরা মালয়েশিয়ার ট্যুইন টাওয়ারের অনুকরণে এই প্যান্ডেল করেছি। কিন্তু এই পূজা প্যান্ডেলের দুটি টাওয়ার আমরা দুজন মহাপুরুষের উদ্দেশ্যে উৎসর্গ করেছি। একজন রাজা রামমোহন রায় এবং অপরজন পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। এনারা দুজন নারী শিক্ষা, নারী শক্তির প্রতীক। নারীদের ক্ষেত্রে বাংলা তথা সারা বিশ্বকে এই মহাপুরুষেরাই পথ দেখিয়েছেন।” পুজো কমিটির সদস্যরা আরও জানাচ্ছেন, নারীদের প্রতি যে লাঞ্ছনা, অবমাননা হচ্ছে তা যাতে বন্ধ হয় সেজন্যই ট্যুইন টাওয়ারের একটি টাওয়ার নারী শক্তি এবং অপরটি নারী সুরক্ষার প্রতীক।