Durga Puja 2024: এই বছর পুষ্পাঞ্জলি কখন? কখন হবে সন্ধিপুজো?

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

দুর্গাপূজা (Durga Puja 2024) আসন্ন! হয়ে গিয়েছে মহালয়া। যদিও আকাশে নিম্নচাপের ভ্রুকুটি, কিন্তু সকলেই এবার পুজোর শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত। কোন কোন দিন ঠাকুর দেখতে বের হবেন, কোন পোষাক পড়া হবে, এই সবই এখন আলোচনা চলছে৷ কিন্তু পুজোর আনন্দের সঙ্গে পুষ্পাঞ্জলি ও সন্ধিপুজোর এক গভীর সংযোগ৷ অনেকেই সারা বছর অপেক্ষায় থাকেন পুষ্পাঞ্জলির জন্য। অনেকে আছেন যাঁরা সন্ধিপুজোয় সময় ঠিক পৌঁছে যান পুজো মন্ডপে। দেখে নেওয়া যাক এই বছর সেগুলি কবে ও কখন পড়েছে।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে-

অষ্টমী তিথি শুরু হবে ১০ অক্টোবর, বৃহস্পতিবার (২৪ আশ্বিন) সকাল ১২টা ৩৩ মিনিটে। অষ্টমী তিথি শেষ হবে ১১ অক্টোবর, শুক্রবার (২৫ আশ্বিন) সকাল ১২টা ৭ মিনিটে।
পুষ্পাঞ্জলি- দেবীর কল্পারম্ভ এবং অষ্টমীবিহিত পুজো শেষ হবে সকাল ৯টা ২৭ মিনিটের মধ্যে। পুষ্পাঞ্জলির শুভ সময়, অমৃতযোগ সকাল ৭টা ৯ মিনিট থেকে ৯টা ২৭ মিনিট পর্যন্ত।
সন্ধিপুজো- ১১ অক্টোবর, ২৫ আশ্বিন, শুক্রবার সকাল ১১টা ৪০ মিনিট গতে সন্ধিপুজো আরম্ভ। ১২টা গতে বলিদান, ১২টা ৩২ মিনিটের মধ্যে সন্ধিপুজো শেষ।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে-

অষ্টমী তিথি শুরু হবে ১০ অক্টোবর, বৃহস্পতিবার (২৩ আশ্বিন) সকাল ৭টা ২৩ মিনিট ৪৬ সেকেন্ড। অষ্টমী তিথি শেষ হবে ১১ অক্টোবর, শুক্রবার (২৪ আশ্বিন) সকাল ৬টা ৪৬ মিনিট ৫৮ সেকেন্ড।
পুষ্পাঞ্জলি- সকাল ৫টা ৩০ মিনিট থেকে সকাল ৬টা ২০ মিনিট ৪৮ সেকেন্ড দেবী দুর্গার অষ্টমী তিথির পুষ্পাঞ্জলির শুভ সময়।
সন্ধিপুজো- ১১ অক্টোবর, ২৪ আশ্বিন, শুক্রবার সকাল ৬টা ২২ মিনিট ৫৮ সেকেন্ডে সন্ধিপুজো আরম্ভ। ৬টা ৪৬ মিনিট ৫৮ সেকেন্ড থেকে বলিদান। ৭টা ১০ মিনিট ৫৮ সেকেন্ডের মধ্যে সন্ধিপুজো সমাপ্ত।