Contai: সরকারি খাতার মলাট বদলে পড়ুয়াদের বিতরণ, চরমে বিতর্ক

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

চিফ রিপোর্টার- অর্পণ ভট্টাচার্য্য
Contai: স্কুল পড়ুয়াদের জন্য রাজ্য শিক্ষা দপ্তরের বরাদ্দকৃত অনুশীলন খাতার মলাট বদলে পড়ুয়াদের বিতরণ করা হল বেসরকারি উদ্যোগে। এমনই অভিযোগ উঠেছে পূর্ব মেদিনীপুরের কাঁথির কিশোরনগরে। ঘটনাকে কেন্দ্র করে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে। এমনকি অভিযুক্ত সংস্থার বিরুদ্ধে তদন্ত করা হবে বলে জানিয়েছেন পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পূর্ণেন্দু মাজি।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, একটি সাপ্তাহিক সংবাদপত্রের তরফে মঙ্গলবার সন্ধ্যায় কাঁথি শহরের কিশোরনগরে শারদ উৎসবের আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানে দুঃস্থদের বস্ত্র বিতরণ, পড়ুয়াদের শিক্ষাসামগ্রী প্রদান এবং গুণীজনদের সংবর্ধনা জানানো হয়। অভিযোগ, পড়ুয়াদের যে শিক্ষাসামগ্রী প্রদান করা হয় তার মধ্যে রয়েছে মলাট বদলে ফেলা সরকারি অনুশীলন খাতা। খাতাগুলির প্রতি পাতায় নাকি পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দফতরের ফলছাপ রয়েছে। অভিযোগ, আসলে খাতাগুলি শিক্ষা দফতরের তরফে মাধ্যমিক বিদ্যালয়গুলির পড়ুয়াদের দেওয়া হয়। মলাট বদলে ঐ খাতা প্রায় শতাধিক পড়ুয়াকে প্রদান করা হয়েছে।

এই ঘটনা প্রকাশ্যে আসতেই তীব্র বিতর্ক শুরু হয়েছে এলাকায়। অভিযোগ উঠছে, সরকারি শিক্ষাসামগ্রী ঘুরপথে খোলা বাজারে বিক্রি হচ্ছে। তাৎপর্যপূর্ণ ভাবে যে সংবাদপত্রের তরফে শারদীয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল তার সম্পাদকের ছেলে অয়ন জানা রাজ্যের শাসকদল তৃণমূলের ছাত্র সংগঠনের সঙ্গে যুক্ত। মঙ্গলবারের অনুষ্ঠানে তিনি ছাড়াও টিএমসিপি-র রাজ্য নেতা সুদীপ রাহা, তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক তন্ময় ঘোষ, পূর্ব মেদিনীপুর প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান হাবিবরু রহমান, এগরার বিধায়ক তরুন কুমার মাইতি প্রমুখরা উপস্থিত ছিলেন। ঘটনার প্রেক্ষিতে বিরোধীদের অভিযোগের তীর শাসক দল তৃণমূল কংগ্রেসের দিকে। ঘটনা প্রকাশ্যে আসতে জেলা প্রশাসন ও শিক্ষা দপ্তরও পদক্ষেপ নিতে চলেছে। পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পূর্ণেন্দু মাজি জানিয়েছেন, অভিযুক্ত সংস্থার বিরুদ্ধে তদন্তমূলক পদক্ষেপ গৃহীত হবে।