Rachana Dipsita: রচনাকে ট্রোল করতে গিয়ে ‘ট্রোল ব্যাক’ দীপ্সিতা, কিউসেক নিয়ে এত কীসের জলঘোলা!

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

Rachana Dipsita: কুইন্টাল, কুইন্টাল জল’ বলে, আগে থেকেই ট্রোল হচ্ছিলেন হুগলির সাংসদ রচনা বন্দ্যোপাধ্যায়। এবার সেই একই ফাঁদে পা দিয়ে নিন্দার মুখে দীপ্সিতাও।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যে বন্যার কারণ হিসাবে দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি) থেকে জল ছাড়ার দিকে ইঙ্গিত করেছেন, দাবি করেছেন যে DVC 5 লক্ষ কিউসেক জল ছেড়েছে। স্থানীয় সাংসদ রচনা বন্দ্যোপাধ্যায়ও হুগলিতে বন্যার মূল্যায়ন করার সময় ‘কুইন্টাল, কুইন্টাল জল’ বলে তাঁর মন্তব্যের জন্য সোশ্যাল মিডিয়ায় উপহাসের সম্মুখীন হন। এদিন দীপ্সিতা ধরও একই ফাঁদে পড়লেন।

রচনা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য নিয়ে প্রশ্নের জবাবে, দীপ্সিতা বলেন, ‘কুইন্টাল কুইন্টাল চাল মাপতে যারা ব্যস্ত থাকেন, তাঁরা জল পরিমাপের যে ইউনিট কুইসেক…’। ব্যস, আর যায় কোথায়? এই কুইসেককে কেন্দ্র করেই সোশাল মিডিয়ায় ট্রোলের শিকার হলেন দীপ্সিতা ধর। কেউ বললেন, মূর্খ নাকি। আবার কারও দাবি, এরা বুঝি এমনই হয়।

কিন্তু, এই কিউসেক আসলে কী?

এটি “কিউবিক ফুট প্রতি সেকেন্ড” এর অর্থ দাঁড়ায়, যার অর্থ যদি প্রতি সেকেন্ডে 1 ঘনফুট জল প্রবাহিত হয়, তা হল 1 কিউসেক। এক ঘনফুট প্রায় 28.31 লিটারের সমান, যা মোটামুটি 28.31 কিলোগ্রাম। যেহেতু 1 লিটার জলের ওজন 1 কিলোগ্রাম। অতএব, 1 কিউসেক জল প্রায় 0.2831 কুইন্টাল, এবং এক কুইন্টাল করতে প্রায় 3.53 কিউসেক লাগে৷ তবে এটা বিশুদ্ধ জলের জন্য; বন্যার জলে প্রায়ই বিভিন্ন খনিজ থাকে, তাই এর ওজন ভিন্ন হতে পারে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে কিউসেক জল প্রবাহের হার পরিমাপ করে, মোট জল ছাড়ার পরিমাণ নয়। মোট আয়তন বোঝার জন্য, আপনাকে জানতে হবে জল কতক্ষণ ধরে প্রবাহিত হচ্ছে। জল প্রবাহের জন্য ব্যবহৃত আরেকটি শব্দ হল কিউমেক, যা প্রতি সেকেন্ডে কত ঘনমিটার প্রবাহ হচ্ছে, পরিমাপ করে। এক কিউমেক সমান 35.31 কিউসেক।

রচনা ব্যানার্জী মূর্খদের দল করেন।। উনি কুইন্টাল কুইন্টাল জল বলেছেন।। ভুল বলেছেন।। দিপ্সিতা ধর শিক্ষিত দল করেন তাই কিউসেক না বলে কুইসেক বলেছেন…….. উনি ঠিকই বলেছেন।। কারণ উনি সিপিএম করেন।। আর সিপিএম কখনো ভুল করেনা বা ভুল বলে না।।Posted by সুব্রত সাহা on Monday, September 30, 2024