Offbeat Travel: শহুরে কোলাহল থেকে নিমেষে মুক্তি, মাটির ঘরে থেকে প্রকৃতিকে উপভোগ করুন

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

Offbeat Travel: বর্তমান সময়ে আমাদের জীবন খুবই ব্যস্ত হয়ে পড়েছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করে, রাতে ক্লান্ত হয়ে বাড়ি ফিরে বিশ্রাম। জীবন একইভাবে চলতে থাকে এবং এতে কোনও বড় পরিবর্তন দেখা যায় না। শহরের ভিড় আর কোলাহলে আমরা অভ্যস্ত হয়ে গিয়েছি। অনেক সময় এমন হয় যে আমরা এই ক্লান্তিকর, কোলাহলপূর্ণ পৃথিবী থেকে দূরে চলে যেতে চাই এবং কিছু মুহূর্ত শান্তি ও সরলভাবে বাঁচতে চাই। এমন চিন্তা আমাদের মাথায় এলে প্রথমেই আমরা আমাদের দৃষ্টি উন্মুক্ত ও সবুজ সমভূমির দিকে ঘুরে থাকাই।

আপনিও যদি এই দ্রুতগতির জীবন থেকে দূরে একটি শান্ত, সবুজ এবং পাহাড়ি জায়গায় যাওয়ার পরিকল্পনা করে থাকেন, তবে এই রিপোর্ট আপনার জন্য সেরা হতে চলেছে। আজ আমরা আপনাকে ঋষিকেশের কাছে উমরিসাইনে মাটির ঘরে বসবাসের ব্যাপারে তথ্য দিতে যাচ্ছি। বাইরে থেকে এই বাড়িগুলো দেখতে সাধারণ মাটির ঘরের মতো মনে হবে, কিন্তু ভিতরে ঢুকলেই আপনার হুঁশ উড়ে যাবে। এই মাটির ঘরে বসবাস করে আপনি শান্তির পাশাপাশি প্রকৃতিকে পুরোপুরি উপভোগ করতে পারবেন।

ঋষিকেশে মাটির ঘরের সূত্রপাত এখানে

এই বাড়িগুলি দিল্লির রাঘব এবং যশ তৈরি করেছেন। শহুরে জীবন থেকে দূরে সরে যেতেই এই সিদ্ধান্ত নিয়েছিলেন দুজনেই। দুজনে মিলে সিদ্ধান্ত নিলেন যে তাঁরা প্রকৃতির কাছাকাছি একটি বাড়ি তৈরি করবেন। তাঁরা এমন একটি বাড়ি তৈরির কথা ভেবেছিলেন যেখানে আপনি এলে মানসিক এবং শারীরিক চাপ থেকে মুক্তি পাবেন এবং একই সাথে আপনি সুস্থও বোধ করতে পারবেন। শুধু তাই নয়, এই বাড়িতে বসে আপনিও পেতে পারেন শান্তির ঘুম। এই বাড়িগুলি তৈরি করার জন্য, তিনি ঋষিকেশের কাছে উমরিসাইনের একটি পাহাড়ের জমি বেছে নিয়েছিলেন।

কেন এই মাটির ঘর বিশেষ?

এই জমকালো ও সুন্দর বাড়িগুলো তৈরিতে 18টি দেশের 90 জনেরও বেশি মানুষ উল্লেখযোগ্য অবদান রেখেছিলেন। এই বাড়ি তৈরি করতে সময় লেগেছে 547 দিন। এই বাড়িগুলির একটি বিশেষ বিষয় হল, যেগুলি তৈরি করতে কোনও বড় ইঞ্জিনিয়ার, বিশেষজ্ঞ বা স্থপতির সাহায্য নেওয়া হয়নি। প্রায় 600 বর্গফুটে মাটির এই বাড়িগুলি তৈরি করা হয়েছে। বাড়িগুলো তৈরিতে ব্যবহৃত মাটি প্রায় 150 মিটার দূর থেকে আনা হয়েছিল। এই ঘরগুলো পাথরের গাঁথুনির ভিত্তির ওপর নির্মিত।

রূপকথায় এরকম বাড়ি আছে

ইউক্যালিপটাস কাঠের বিম দিয়ে সুন্দর এসব বাড়ির ওপর ছত্রী জাইয়া নকশা দেওয়া হয়েছে। একই সঙ্গে এর দেওয়াল মজবুত করতে ছোট-বড় পাথর ব্যবহার করা হয়েছে। এসব বাড়িতে থাকতে গেলে দেখতে পাবেন কাঠের সিঁড়ি, বাঁশ দিয়ে তৈরি ঝুড়ি, কাঠের ঝাড়বাতি এবং বর্জ্য স্লেট দিয়ে তৈরি টেবিল। শুধু তাই নয়, এসব মাটির ঘর সাজাতেও ব্যবহার করা হয়েছে চীনামাটির মাটির তৈরি নানা ধরনের জিনিস।

আপনি যখন এই বাড়িগুলোর ভিতরে প্রবেশ করবেন, আপনি দেখতে পাবেন বেড রুম, টয়লেট, লিভিং রুমের পাশাপাশি দৈনন্দিন ব্যবহারের অন্যান্য অনেক জিনিস রয়েছে। এই বাড়িটি সহজেই আপনার ছোটখাটো অনেক চাহিদা পূরণ করতে পারে। আপনি যখন এই বাড়িগুলির চারপাশে তাকান, আপনি সবুজ উপত্যকার সঙ্গে গঙ্গাও প্রবাহিত হতে দেখতে পাবেন।

View this post on Instagram

A post shared by Tiny Farm Lab (@tinyfarmlab)