Shocking: 2600 মিটার গভীরতা থেকে হঠাৎ উঠে এল এই ‘প্রাণী’, দেখে হতবাক বিজ্ঞানীরাও

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

Shocking: ভূতের ভয় সবাই ভয় পায়, বিশ্বে এমনই একটি নতুন ভূতের সন্ধান পাওয়া গিয়েছে। এটি জলের 2600 মিটার গভীরতায় বাস করে। ইদানীং হঠাৎ করে জল থেকে উঠে আসতে দেখে মানুষ অবাক হয়ে যায়। আসলে, আমরা ‘ভূত হাঙ্গর’ সম্পর্কে কথা বলছি। এটি একটি বিরল ধরণের মাছ, যা খুঁজে পাওয়া খুব কঠিন, কারণ এটি প্রশান্ত মহাসাগরের গভীর গভীরতায় বাস করে।

সম্প্রতি হঠাৎ করেই জলের উপরিভাগে দেখা গিয়েছে, নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা(Scientists) আবিষ্কার করেছেন এই ‘অদ্ভুত আকারের হাঙর মাছ’। বিজ্ঞানীদের মতে, এই মাছটিকে স্পুকফিশ এবং কাইমেরাও বলা হয়। এর শরীরে আঁশ নেই এবং হাড়গুলি খুব নরম। নরম হাড়ের কারণে এর শরীর বেশ নমনীয়।

আরও পড়ুনঃ ICDS: দাবি মানতেই হবে, ডেপুটেশন দিয়ে আন্দোলনের হুঁশিয়ারি ICDS কর্মীদের

বিজ্ঞানীরা বলছেন রোমাঞ্চকর আবিষ্কার

ডক্টর ব্রিট ফিনুচ্চি, যিনি এই অনন্য মাছটি আবিষ্কার করেছিলেন, তিনি বলেছিলেন যে এই আবিষ্কার ভারী অদ্ভুত। তিনি বলেন, যেহেতু এই মাছটি জলের গভীরে থাকে এবং কম দেখা যায়। তাই এর অধ্যয়ন ও পর্যবেক্ষণ করা খুবই কঠিন কাজ। তিনি জানান, তাঁর দল দীর্ঘদিন ধরে এই মাছটির সন্ধান করছিল। তিনি বলেন, এই মাছ সম্পর্কে এখনও অনেক কিছু জানার বাকি আছে।

New ‘ghost shark’ discovered in deep New Zealand waters. #nature https://t.co/GCU3UbFV0A— Daniel R. Patterson🌵 (@DanPattersonUSA) September 24, 2024

ডক্টর ফিনুচি প্রজাতিটির নাম দিয়েছেন হ্যারিওটা এভিয়া। এরপরেই তাঁর দাবি, “আভিয়া মানে ল্যাটিন ভাষায় দাদী। আমি আমার দাদীকে সম্মান করতে চেয়েছিলাম, যিনি সবসময় আমার বৈজ্ঞানিক কর্মজীবনকে সমর্থন করেছিলেন।” প্রথমে, বিজ্ঞানীরা ভেবেছিলেন এই মাছটি একটি বৃহত্তর প্রজাতির অংশ, কিন্তু আরও গবেষণায় দেখা গিয়েছে যে এটি জেনেটিকালি ভিন্ন এবং শুধুমাত্র অস্ট্রেলিয়ান এবং নিউজিল্যান্ডের জলে পাওয়া যায়।