Durga Puja in Chicago: শিকাগোয় মাতৃ আরাধনা, সুদূর প্রবাসে বঙ্গসংস্কৃতির উদযাপন

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

Durga Puja in Chicago: বাঙালির পায়ের তলায় সর্ষে! বিশ্বের যে প্রান্তেই যাওয়া যায় বাঙালির দেখা ঠিকই মিলবে। আর সেই সুদূর প্রবাসেও বাঙালি নিজের সংস্কৃতি উদযাপনও করে। সেক্ষেত্রে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসবও যে ধুমধাম করে পালিত হবে তা আর বলার অপেক্ষা রাখে না। তেমন এক পুজো শিকাগোর ৫০ বছরেরও বেশি পুরাতন বিএজিসি-র দুর্গাপুজো। নির্ঘন্ট না মেনেই এখানে মাতৃবন্দনায় মাতেন আমেরিকা প্রবাসী বাঙালিরা।

উত্তর আমেরিকার সবচেয়ে পুরাতন দুর্গাপুজো হল বেঙ্গলি অ্যাসোসিয়েশন অব গ্রেটার শিকাগো (বিএজিসি)-র দুর্গাপুজো। যা শুরু হয়েছিল ১৯৭০ সালে। প্রথমবার পুজো হয়েছিল হিন্সডেলের এক চার্চে গিরীন রায়ের বানানো দুর্গা প্রতিমায়। তারপর থেকে প্রতিবছর পুজো হয়ে আসছে। এই বছর বেঙ্গলি অ্যাসোসিয়েশন অব গ্রেটার শিকাগো (বিএজিসি)-র পুজোর মণ্ডপ দ্য ম্যাট্রিক্স ক্লাব। স্থানীয় সময় অনুযায়ী, ১১ থেকে ১৩ অক্টোবর নির্ঘন্ট মেনে হবে পুজো।

বিদেশে স্বদেশের উৎসবের আয়োজন হলেও খামতি থাকেনা উৎসাহের। কিন্তু খামতি থেকে যায় পুজোর ছুটির। অগত্যা সপ্তাহ শেষের অপেক্ষা। অনেক সময় নির্ঘণ্ট মেনে পুজো করা সম্ভব হয় না। কিন্তু তাহলেও পুজো তো বটে। শিকাগোর বিএজিসি-র পুজো এখন মহোৎসবের রূপ নেয়। সারা দেশের প্রবাসী বাঙালিরা ভিড় করে আসেন উৎসবের আমেজের সঙ্গী হতে। বিগত কয়েক বছর কোভিডকে সঙ্গী করেই বিভিন্ন বিধিনিষেধ আরোপের মাধ্যমে পুজোর আয়োজন হয়েছিল। তারপর গত বছর থেকে পুজো ফের পুরাতন চালে ফিরেছে। পুজোয় থাকে সাংস্কৃতিক অনুষ্ঠান থেকে খাওয়া দাওয়া সবকিছু। ঢাক, আরতি, ধুনুচি নাচ, ভোগ, প্রসাদ, আমন্ত্রিত শিল্পী থেকে স্থানীয় শিল্পীদের অনুষ্ঠান। শরতের সপ্তাহান্তে এই উদযাপনের পর ফের অপেক্ষা শুরু হয় এক বছরের।