Purba Midnapore: রুখতে হবে আরজি কর! মহিলাদের জন্য পদক্ষেপ পূর্ব মেদিনীপুর পুলিশের

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

Purba Midnapore police initiative for women: আর জি কর কাণ্ডে(RG Kar Case) তোলপাড় গোটা রাজ্য। এবার সেই ঘটনা থেকেই শিক্ষা নিয়ে নয়া পদক্ষেপ নিল পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ(Purba Midnapore District Police)। বিভিন্ন সময়ে নানান সমস্যার মধ্য দিয়ে যেতে হয় ছাত্র-ছাত্রীদের। কখনও পারিবারিক অত্যাচার, শোষণ কিংবা প্রেম গঠিত সমস্যা। এবার সেই কথা সরাসরি তুলে ধরতে স্থানীয় স্কুলগুলিতে বসানো হচ্ছে ‘স্বয়ংসিদ্ধা’ বাক্স। যার দরুন মনের মধ্যে চলা টানাপোড়েন ও অস্বস্তির কথা প্রশাসনকে জানাতে পারবেন পড়ুয়ারা

কেন এই নয়া পদক্ষেপ ?
সম্প্রতি পূর্ব মেদিনীপুর জেলা পুলিশের তৎপরতায় একাধিক স্কুলে তৈরি হচ্ছে ‘স্বয়ংসিদ্ধা’ বাক্স। যাতে ছাত্র-ছাত্রীরা নিজেদের সমস্যার কথা লিখে জমা করতে পারবেন। সেই তথ্যই পৌঁছে যাবে সরাসরি পুলিশের হাতে। কিন্তু হঠাৎ কেন এই সিদ্ধান্ত? অধিকাংশ পুলিশ কর্তারই দাবি, অনেক সময় জীবনে ঘটে চলা নানান কঠিন পরিস্থিতিতেও মুখ বুঝে থাকেন পড়ুয়ারা। বিপদ বাড়লে তারপরই পুলিশের দ্বারস্থ হন। অনেকেই নিজের সমস্যার কথা জানাতে ইতস্তত বোধ করেন। এবার সেই সমস্যার সমাধান করতেই ‘স্বয়ংসিদ্ধা’ বাক্স।

‘স্বয়ংসিদ্ধা’ বাক্স থাকায় কতটা উপকৃত হবেন পড়ুয়ারা?
অধিকাংশ মহলের মতে, 18 বছরের কম কিংবা 18 উর্ধরা নিজেদের মনের রোগ সম্পর্কে স্বাধীনভাবে আলোচনা করতে পারবেন এবং তা সবিস্তারে লিখে জানাতে পারবেন এই বাক্সে। খারাপ পরিস্থিতিতে মানসিক চাপ কাটিয়ে উঠতে না পারায় আত্মহত্যা করেছে পড়ুয়ারা, এমন একাধিক দৃষ্টান্ত রয়েছে । কাজেই এবার থেকে পরিবারে কিংবা অন্য কোনও ক্ষেত্রে ঘটা ঘটনা পুলিশকে জানাতে পারবেন তারা। একই সঙ্গে, ছাত্রীরা রাস্তাঘাটে কিংবা শিক্ষা প্রতিষ্ঠানে শারীরিক এবং মানসিক ভাবে নির্যাতিত হলে সেই কথাও তুলে ধরতে পারবেন ‘স্বয়ংসিদ্ধা’ বাক্সের মাধ্যমে।

আরও পড়ুনঃ মৃত্যু থেকে রেহাই মেদিনীপুর স্টেশনে, যুবতীর প্রাণ বাঁচালেন মহিলা কনস্টেবল

প্রসঙ্গত, সূত্র মারফত খবর, এখনও পর্যন্ত পূর্ব মেদিনীপুর জেলার 100 টিরও বেশি বিদ্যালয়ে বসানো হয়েছে এই বাক্স। যদিও হেল্প বক্স বসিয়েই থেমে থাকেনি প্রশাসন। ‘স্বয়ংসিদ্ধা’ বাক্স গঠনের পাশাপাশি আরজি কর আবহে বিপদে মহিলাদের সুরক্ষা দিতে 9800775999 নম্বরও চালু করা হয়েছে। যেকোনও প্রকার সমস্যায় নির্দ্বিধায় মহিলারা এই নম্বরে ফোন করে তাদের সমস্যার কথা জানাতে পারবেন।