Karnataka: উনি তার অন্তর্বাসের রঙ- ও বলতে পারবেন! মহিলা আইনজীবীকে আপত্তিকর মন্তব্য কর্নাটক হাইকোর্টের বিচারপতি শ্রীশানন্দের

Last Updated:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

Karnataka High Court Judge comment on women: সম্প্রতি বেঙ্গালুরুর এক মুসলিম অধ্যুষিত অঞ্চলকে ‘পাকিস্তান’ বলে দাবি করায় কর্ণাটক হাইকোর্টের(Karnataka High court) বিচারপতি বেদব্যাসাচার শ্রীশানন্দ তুমুল বিতর্কে জড়িয়ে ছিলেন। এবার এক মহিলা আইনজীবীকে অশালীন মন্তব্যের ভিডিও ভাইরাল হয়েছে তার। সেই ভিডিওতে মহিলা অ্যাডভোকেটের উদ্দেশ্যে আপত্তিকর মন্তব্য করতে দেখা যায় বিচারক শ্রীশানন্দকে। ইতিমধ্যেই সেই ভিডিও(Viral video) সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সুপ্রিম কোর্টের কাছে বিষয়টি বিবেচনার আর্জি জানিয়েছেন সিনিয়র আইনজীবী ইন্দিরা জয়সিংহ।

বিচারকের ভাইরাল হওয়া ভিডিও
বেঙ্গালুরুর এক বাড়িওয়ালা এবং ভাড়াটের বিবাদের জল গড়ায় কর্ণাটক হাইকোর্ট পর্যন্ত। সেখানেই এই মামলার শুনানি পর্বে বিচারপতি বেদব্যাসাচার শ্রীশানন্দের বিতর্কিত মন্তব্য সামনে এসেছে। ভাইরাল হওয়া ভিডিওটিতে প্রথম থেকেই একজন পুরুষ আইনজীবীকে সবাল করতে দেখা যায়। আইনজীবীর করা সাবালে বিচারপতি জানতে চান তার মক্কেল আয়কর দেন কিনা।

ওই ব্যক্তির আইনজীবী উত্তর দেওয়ার আগেই বিপরীত পক্ষের আইনজীবী বলে ওঠেন, উনি একজন আয়করদাতা। একথা বলা মাত্রই বিচারপতির রোষের মুখে পড়েন ওই মহিলা আইনজীবী। একের পর এক প্রশ্নে আইনজীবীকে তীর বিদ্ধ করতে থাকেন বিচারক। অবশেষে আইনজীবী ক্ষমা চাইলেও বিচারক তাকে কটাক্ষ করে কন্নড় ভাষায় বলেন, আপনি তার সম্পর্কে সবই জানেন। তিনি কী রঙের অন্তর্বাস পরেন মহিলা আইনজীবী তাও বলতে পারবেন। আর এরপরই বিচারপতির করা এই অশালীন মন্তব্যকে ঘিরে উঠতে শুরু করেছে নিন্দার ঝড়।

আরও পড়ুনঃ জুনিয়র ডাক্তারদের আক্রমণ বিজেপির, এবার সরব তরুণজ্যোতি

প্রসঙ্গত, কর্ণাটক হাইকোর্টের বিচারপতির আপত্তিকর মন্তব্যের সঠিক বিচার চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেন সিনিয়র আইনজীবী ইন্দিরা জয়সিংহ। শুক্রবার তারই শুনানি ছিল শীর্ষ আদালতে। এদিন বিচারপতি এস খান্না, বিআর গাভাই, এস কান্ত এবং এইচ রায় সহ প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে গঠিত পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ কর্নাটক হাইকোর্টের বিচারপতির বক্তব্যে স্পষ্ট নির্দেশিকা দিয়েছেন।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, ভিডিও চলাকালীন আদালতের শুনানি পর্বে একজন বিচারপতির সাজ শয্যা ও আদালতের বিভিন্ন বিষয়গুলি সঙ্গে সামঞ্জস্য রেখে কথা বলা উচিত। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এদিন, কর্ণাটক হাইকোর্টকে বিচারকের নির্দেশনা চেয়ে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেন। পরবর্তী শুনানি রয়েছে আগামী বুধবার।