IIT Kharagpur: অপছন্দের তালিকায় আইআইটি খড়গপুর, প্রথম ১০০ ছাত্রছাত্রীই অন্য আইআইটি-র পথে

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

IIT Kharagpur: জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্স এক্সামের কৃতি ছাত্র-ছাত্রীদের পছন্দের তালিকা থেকে বাদ পড়লো দেশের সবচেয়ে প্রাচীন আই আই টি প্রতিষ্ঠান খড়গপুর(IIT Kharagpur)। একসময়ে দেশের মেধাবী ছাত্র ছাত্রীদের প্রথম পছন্দ ছিলো যেই ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান তা সময়ের বিবর্তনে সবার শেষে এসে পৌঁছেছে। যেখানে আই আই টি খড়্গপুরের প্রাক্তনীরা বিভিন্ন সংস্থার উচু পদে কর্মরত, সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে চলতি বছর অর্থাৎ 2024- এর জেইই অ্যাডভান্স পরীক্ষার প্রথম 100 জনের পছন্দের তালিকায় নেই এই প্রতিষ্ঠান।

প্রথম 100-র অপছন্দ আইআইটি খড়্গপুর(First 100 Dislikes IIT Kharagpur)!
দেশের সবচেয়ে পুরনো এবং ঐতিহ্যবাহী ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান হিসেবে নিজের জায়গা দখল করে রেখেছিল আইআইটি খড়্গপুর। তবে চলতি বর্ষে সেই জনপ্রিয়তায় ভাটা পড়েছে। 2024 বর্ষের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় প্রথম 100 জনের পছন্দের তালিকায় খড়গপুর আইআইটির বদলে অন্য এক প্রতিষ্ঠান। সূত্রের খবর, খড়গপুর আইআইটির পর আই আই টি কানপুর এবং দিল্লি আইআইটির জনপ্রিয়তা শিখরে পৌঁছেছিল। তবে বর্তমানে তারাও মেধাবী পড়ুয়াদের তালিকা থেকে বাদ পড়েছে। তাহলে কোন ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানে ভর্তি হলেন পড়ুয়ারা?

আইআইটি বোম্বে বেছে নিলেন 2024 জেইই- র কৃতিরা
বিভিন্ন তথ্য মারফত খবর, চলতি বছরে জয়েন্ট এনট্রান্সের অ্যাডভান্স উত্তীর্ণ হওয়ার পরই বোম্বে আইআইটিতে ভর্তি হওয়ার জন্য পড়ুয়াদের ভিড় ছিল চোখে পড়ার মতো। এখনও পর্যন্ত যা খবর, জেইই অ্যাডভান্সের প্রথম 10 জনই ভর্তি হয়েছেন এই প্রতিষ্ঠানে। শুধু তাই নয়, চলতি বছরের জয়েন্ট অ্যাডভান্সে যে সকল পড়ুয়ার প্রথম 100 জনের মধ্যে রয়েছেন তাদের 72 জনই বেছে নিয়েছেন বম্বে আইআইটিকে। যদিও প্রথম 10 জন কম্পিউটার সাইন্স নিয়ে এগিয়ে যাবেন বলেই সিদ্ধান্ত নিয়েছেন। অন্যদিকে 500 জন সফল পড়ুয়ার নিরিখে 179 জন ছাত্র-ছাত্রীর প্রথম পছন্দ বোম্বে আইআইটি প্রতিষ্ঠান। যদিও প্রথম 100 জনের মধ্যে বাকি 23 জনের লক্ষ্য দিল্লী আইআইটি। শুধুমাত্র 2 জন যাচ্ছেন আইআইটি মাদ্রাসে।

আরও পড়ুনঃ এবারের পুজোর ফ্যাশনে থাকুক দুর্গার স্পর্শ! ষষ্ঠী, সপ্তমী, অষ্ঠমী, নবমীতে কীভাবে সাজবেন?

প্রসঙ্গত, অন্যান্য আইআইটি প্রতিষ্ঠানের তুলনায় কম্পিউটার সাইন্স বিভাগে অনেকটাই এগিয়ে বোম্বে। কাজেই নিজেদের ভবিষ্যতের কথা চিন্তা করেই মহারাষ্ট্রের এই প্রতিষ্ঠানে ভর্তির হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রথম দশ। তবে বাকি অংশও প্রথম 10- এর পথেই হেঁটেছেন। কাজেই দেশের প্রাচীনতম ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান খড়গপুর আইআইটি সহ কানপুর, দিল্লি এবং মাদ্রাস ছেড়ে অধিকাংশের প্রথম গুরুত্ব বম্বে আইআইটি। যাতে কোনও রকম ভুল দেখছেন না বুদ্ধিজীবী থেকে শুরু করে শিক্ষা মহলের কেউই।