Midnapore Flood: ভারী বৃষ্টির জেরে কংসাবতীর বাঁধ ভেঙে বন্যা পরিস্থিতি পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে, DVC- র ছাড়া জলে ভাসছে বাঁকুড়াও

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

বর্ষার আগমনে বিপর্যস্ত জনজীবন। দীর্ঘদিন ধরে চলা একটানা বৃষ্টিতে অনেক আগেই জল বিপদসীমা ছুঁয়ে ফেলেছিল। বুধবার সকালে ব্যারেজ থেকে একপ্রকার বাধ্য হয়েই জল ছাড়তে হয়। আর তাতেই বিপত্তি। ভোরের অন্ধকারে কংসাবতীর বাঁধ ভেঙে জল প্রবেশ করে যায় পূর্ব মেদিনীপুরের(Midnapore) পাঁশকুড়া পৌরসভার 18 নম্বর ওয়ার্ডে। এরপরই প্লাবিত হয় পাঁশকুড়ার বিস্তীর্ণ এলাকা। পাঁশকুড়ার(Panskura) পাশাপাশি পশ্চিম মেদিনীপুরের ডেবরা ও দাসপুরের বিস্তীর্ণ এলাকা সহ বাঁকুড়ার একাধিক এলাকাও এখন জলের তলায়।

DVC-র ছাড়া জলে ভাসছে বাঁকুড়া
একটানা ভারী বৃষ্টিতে বুধবার জল ছেড়েছে DVC- ও। পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের পাশাপাশি দুর্গাপুর ব্যারেজ থেকে ছাড়া জলে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে বাঁকুড়ার সোনামুখী ব্লকের বিস্তীর্ণ এলাকায়। জল গড়িয়েছে, রাধামোহনপুর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত সমিতিমানা, পাণ্ডে পাড়া, উত্তর নিত্যানন্দপুর সহ ডিহিপাড়া গ্রাম পঞ্চায়েতের একাধিক এলাকায়। দুর্গাপুর থেকে ছাড়া জলের তোরে ভেসে যাচ্ছে একের পর এলাকা। কোথাও হাঁটু সমান জল, কোথাও আবার জল উঠেছে বুক পর্যন্ত। বেশ কয়েকদিনের টানা বৃষ্টি ও ডিভিসির ছাড়া জল মিলিয়ে নাজেহাল পরিস্থিতি সাধারণ মানুষের।

আরও পড়ুনঃ ডেঙ্গুর হাত থেকে রক্ষা পেতে আজই বাড়িতে আনুন এই 3 গাছ

প্রসঙ্গত, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও দুর্গাপুর(Durgapur) ব্যারেজ সংলগ্ন বাঁকুড়ার(Bankura) একাধিক এলাকা জলমগ্ন। বুধবার সকাল থেকে প্লাবিত এলাকাগুলির জনসাধারণের দুর্দশার শেষ নেই। যদিও প্রশাসনের তরফে জানানো হয়েছে, অনেক আগেই বন্যা পরিস্থিতির কথা চিন্তা করে তৈরি করা হয়েছিল রিলিফ সেন্টার। প্রয়োজনে সেখানেই নিয়ে আসা হবে ক্ষতিগ্রস্তদের। সমগ্র পরিস্থিতির উপর নজর রাখছে রাজ্য এবং কেন্দ্র উভয়ই। সূত্রের খবর, বাঁকুড়ার বিভিন্ন এলাকায় বন্যা(Flood) পরিস্থিতি খতিয়ে দেখতে পরিদর্শনে গিয়েছিলেন মন্ত্রী মলয় ঘটক।