Earthquake: টানা ৯দিন ধরে ভূমিকম্প হয়েছিল, কিসের আশঙ্কা গবেষকদের?

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

Earthquake: 2023 সালের সেপ্টেম্বরে, গ্রিনল্যান্ডে একটি ভূমিধস এবং একটি ভয়ানক সুনামির কারণে, নয় দিন ধরে পুরো পৃথিবী ভূমিকম্পে(Earthquake) কেঁপে ওঠে।

ভূমিকম্প(Earthquake) সেন্সরগুলি সেই সময়ে বিশ্বজুড়ে কম্পন রেকর্ড করেছিল, কিন্তু এটি এতটাই নজিরবিহীন ছিল যে প্রাথমিকভাবে এটির কারণ কী, তার কোনো ধারণা ছিল না। এখন এই ধাঁধার সমাধান করার পর, বিজ্ঞানীরা বলেছেন যে যে বিশ্বব্যাপী তাপমাত্রা বৃদ্ধি গ্রহের উপর ব্যাপক প্রভাব ফেলছে। এছাড়াও, দ্রুত ক্রমবর্ধমান তাপমাত্রার কারণে, যেসব জায়গায় আগে ভূমিকম্প হতোই না, সেসব জায়গায়ও বড় ধরনের ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ডক্টর স্টিফেন হিকস, যিনি গবেষণা দলের অংশ, বলেছেন, ‘যখন আমি প্রথমবারের মতো সিসমিক সিগন্যাল দেখেছিলাম, আমি একেবারে হতবাক হয়ে গিয়েছিলাম। এর আগে কখনও এত দৈর্ঘ্যের ভূমিকম্পের তরঙ্গ দেখা যায়নি, যা এত দীর্ঘস্থায়ী এবং পৃথিবী জুড়ে ভ্রমণ করে।’ প্রতিবেদনে বলা হয়েছে, বৈশ্বিক তাপমাত্রার কারণে পূর্ব গ্রিনল্যান্ডে প্রথমবারের মতো ভূমিধস ও সুনামি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে পশ্চিম গ্রিনল্যান্ড, আলাস্কা, কানাডা, নরওয়ে এবং চিলিতে কম তীব্রতার ভূমিকম্প রেকর্ড করা হয়েছে।

ভূমিকম্প(Earthquake) কেন হয়?

প্রকৃতপক্ষে, পৃথিবীতে চারটি প্রধান স্তর রয়েছে, যাকে বলা হয় ইনসাউড কোর, আউটসাইড কোর, ম্যান্টেল এবং ক্রাস্ট। তথ্য অনুসারে, পৃথিবীর নীচে উপস্থিত প্লেটগুলি ঘুরতে থাকে, যখন তারা একে অপরের সাথে সংঘর্ষে লিপ্ত হয়, তখন পৃথিবীর পৃষ্ঠের নীচে কম্পন শুরু হয়। যখন এই প্লেটগুলি তাদের জায়গা থেকে সরে যায়, তখন ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। এই জায়গাটি ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। তবে ভূমিকম্পের তীব্রতা বেশি হলে এর কম্পন অনেক দূর পর্যন্ত অনুভূত হয়।

ভূমিকম্পের তীব্রতা কীভাবে পরিমাপ করা হয়?

ভূমিকম্পের তীব্রতা পরিমাপ করতে রিখটার স্কেল ব্যবহার করা হয়। রিখটার স্কেলে 1 থেকে 9 পর্যন্ত ভূমিকম্প পরিমাপ করা হয়। ভূমিকম্পের সময় পৃথিবীর নীচে থেকে শক্তি তরঙ্গ বের হয়। এটি রিখটার স্কেলের মাধ্যমে পরিমাপ করা হয়। এর পরই জানা যায় ভূমিকম্পের তীব্রতা কত ছিল এবং এর কেন্দ্র কোন এলাকায় ছিল।

আরও পড়ুনঃ সিবিআই-এর হাতে গ্রেপ্তার পুলিশের ওসি! তথ্যপ্রমাণ লোপাটের অভিযোগ

ভূমিকম্পের সময় কী করবেন?

1) ভূমিকম্পের কম্পন অনুভব করলে, প্রথমে শান্ত থাকুন এবং আপনার চারপাশের মানুষকে আশ্বস্ত করুন।
2) এই সময়ে, বিল্ডিং থেকে দূরে খোলা জায়গায় যান, যেখানে কাছাকাছি কোনও বিল্ডিং নেই।
3) ভূমিকম্পের কম্পন অনুভূত হলে বাড়িতে, একটি ডেস্ক, টেবিল, বিছানার নীচে লুকোন।
4) এ সময় কাঁচের দরজা, আয়না ও জানালা থেকে দূরত্ব বজায় রাখুন।
5) ভূমিকম্প বন্ধ না হওয়া পর্যন্ত ঘরে প্রবেশ করবেন না।
6) আপনি যদি গাড়ি বা বাইক চালান তবে সেই সময় আপনি ঝাঁকুনি অনুভব করেন। অবিলম্বে থামুন এবং গাড়িতে বসে থাকুন।
7) এ ছাড়া ভূমিকম্পের সময় মোমবাতি, ম্যাচস্টিক এবং অন্যান্য জিনিস ব্যবহার করবেন না।