Corona New Subvariant: করোনা কী আবার আসছে! নতুন ভ্যারিয়্যান্ট নিয়ে ঘনাচ্ছে ভয়

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

Corona New Subvariant: বিশ্বজুড়ে আবারও দেখা দিতে শুরু করেছে করোনাভাইরাসের সংক্রমণ(Corona New Subvariant)। ইউরোপে, Covid-19 এর নতুন সাব-ভেরিয়েন্ট XEC দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করেছে। সম্প্রতি রিপোর্ট করা COVID-19 সাব-ভেরিয়েন্ট XEC এখন বিশ্বব্যাপী স্বাস্থ্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছে।

XEC-এর প্রথম কেশগুলো জার্মানিতে পাওয়া গিয়েছিল, তবে এটি নেদারল্যান্ডস এবং পশ্চিম ইউরোপের অন্যান্য অংশে রিপোর্ট করা হয়েছে। ডাক্তার এবং বিজ্ঞানীরা XEC এর উপর নজর রাখছেন। কারণ ডাক্তারদের মতে, এই সাব-ভেরিয়েন্টটি KP.3.1.1 এর চেয়ে বেশি বিপজ্জনক প্রমাণিত হতে পারে।

ডাক্তাররা এই সতর্কবাণী করেছেন

লস এঞ্জেলেস টাইমস অনুসারে, ক্যালিফোর্নিয়ার একজন ডাক্তার বলেছেন যে XEC এই মুহূর্তে ছোট আকারে ছড়িয়ে পড়ছে, তবে এটি আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে। তবে, তিনি বলেছিলেন যে বিশ্বব্যাপী এবং অভ্যন্তরীণভাবে মাত্র কয়েক সপ্তাহ বা মাসের মধ্যেই ব্যাপক রূপ ধরতে পারে।

উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা

বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে XEC, করোনার পরবর্তী ভয়ঙ্কর রূপ হতে পারে। XEC-এর কেসগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া যাচ্ছে। অথচ সেগুলিকে এখনও পর্যন্ত পৃথকভাবে ট্র্যাক করছে না সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের বৈকল্পিক ট্র্যাকার ওয়েবসাইটে, যা সত্যিই উদ্বেগজনক।

আরও পড়ুনঃ জুনিয়র ডাক্তারদের কাজে ফেরাতে রয়েছে আইনিপথ, কী সিদ্ধান্ত নিতে পারে রাজ্য?

2024 সালে এই প্রথম নয়। মে মাসের দিকে আরও একটি সাব-ভ্যারিয়েন্ট হানা দিয়েছিল। আসলে, বিশ্বব্যাপী চলমান করোনা মহামারী এখনও থামেনি। করোনা ভাইরাসে মিউটেশনের কারণে তৈরি হওয়া সাব-ভেরিয়েন্টের নাম দেওয়া হয়েছিল ‘FLiRT’। গবেষকরা বলেছেন যে এই নতুন রূপটিও ওমিক্রন পরিবারের অন্তর্গত। এটি JN.1 রূপের একটি অনন্য রূপ বলে মনে করা হয়, যার কারণে গত বছর অনেক দেশে সংক্রমণের ঘটনা দ্রুত বৃদ্ধি পেতে দেখা গিয়েছিল। যদিও এখন এই ভ্যারিয়েন্ট(Corona New Subvariant) নিয়ে কোনও শোরগোল নেই।