Pension Scheme:নয়া পেনশন প্রকল্প চালু করলো কেন্দ্র

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

অবসরপ্রাপ্ত সিনিয়র সিটিজেনদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। একাধিক পেনশন প্রকল্পের মাধ্যমে সিনিয়র সিটিজেন বা প্রবীণ নাগরিকদের বিভিন্ন ধরনের আর্থিক সহায়তার সুযোগ করে দেয় সরকার। এবার কেন্দ্রীয় সরকারের তরফে নতুন একটি পেনশন প্রকল্পের ঘোষণা করা হয়েছে। যার নাম Unified Pension Scheme বা UPS

আরও পড়ুনঃ বিচারের অপেক্ষায় তিলোত্তমা! কিন্তু আরও কতদিন

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এর আগেও একটি পেনশন স্কিম কেন্দ্রীয় সরকার তৈরি করেছিল। তার নাম ছিল ন্যাশনাল পেনশন স্কিম। এটি একইভাবে বজায় রয়েছে। তার সঙ্গে আবার যুক্ত হল নতুন এই পেনশন স্কিম। যেটি ইউনাইটেড পেনশন স্কিম নামকরণ দেওয়া হয়েছে। এবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানা গিয়েছে, কেন্দ্রের মন্ত্রিসভার বৈঠকে শনিবার এই পেনশন স্কিম নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই নতুন ইউপিএস পেনশনের বিষয়টি ঘোষণা করেন। এই পেনশন স্কিমটি চালু করার ফলে কেন্দ্রীয় সরকারের ২৩ লক্ষ কর্মী উপকৃত হবেন বলে জানা যাচ্ছে। তবে ইউপিএস স্কিমটি চালু হবে ২০২৫ সালের ১ এপ্রিল থেকে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের অবসর নেওয়ার পরে দুটি পেনশন প্রকল্পেরই সুযোগ দেওয়া হবে। সেক্ষেত্রে তারা যেমন ন্যাশনাল পেনশন স্কিম এর সুবিধা নিতে পারবেন, পাশাপাশি ইউনাইটেড পেনশন স্কিম এর সুযোগ পাবেন।

আরও পড়ুনঃ মোদী-যোগীর প্রশংসা মুসলিম বধূর, ‘তালাক’ দিলেন স্বামী

এবার এক নজরে দেখে নেওয়া যাক, কেন্দ্রীয় সরকারের নতুন এই পেনশন প্রকল্প ইউনাইটেড পেনশন স্কীম এর সুবিধাগুলো কি কি?

কোনো কর্মচারী অন্ততপক্ষে ২৫ বছর পর্যন্ত কাজ করলে অবসরের আগে শেষ ১২ মাসের গড় মাসিক বেসিক বেতনের কমপক্ষে ৫০ শতাংশ পেনশন হিসেবে পাবেন।

শেষ ১২ মাসের গড় মাসিক বেতনের ৫০ শতাংশ পেনশনের গ্যারান্টি দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

১০ বছর পর যদি কর্মচারী চাকরি ছেড়ে দেন তাহলে ১০০০০ টাকা পেনশন পাবেন।

যদি কোনো পেনশনভোগীর মৃত্যু হয়, তাহলে মৃত্যুর সময় পাওয়া পেনশনের ৬০ শতাংশ তার পরিবারের কাছে দেওয়া হবে।