National Space Day: চাঁদের অদেখা এই ছবি দেখিয়েই চোখ ধাঁধিয়ে দিল ISRO

Last Updated:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

National Space Day: ভারত আজ জাতীয় মহাকাশ দিবস উদযাপন করছে। চন্দ্রযান 3 চাঁদে অবতরণ করার পর এক বছর পেরিয়ে গিয়েছে। সেই উপলক্ষ্যেই আজ ভারতের মহাকাশ দিবস। একদিন আগে বিক্রম ল্যান্ডার এবং প্রজ্ঞান রোভারের আরও একটি অলৌকিক ঘটনা দেখিয়েছে ইসরো। এই দুজনের সাহায্যে তোলা কিছু ছবি শেয়ার করেছে আমজনতাকে চমকে দিয়েছে ISRO।

বিক্রম ল্যান্ডার এবং প্রজ্ঞান রোভার ছবি শেয়ার করেছেন

গত বছরের 14 জুলাই চন্দ্রযান 3, অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে চাঁদে পৌঁছোনোর জন্য যাত্রা শুরু করেছিল। এরপর 23 অগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে এটি সফল ভাবে অবতরণ করে। এই সাফল্যই তুলে ধরে, ISRO এদিন লিখেছে যে চন্দ্রযান 3-এর অবতরণ বার্ষিকীতে, আমরা বিক্রম ল্যান্ডার এবং প্রজ্ঞান রোভারের তোলা কিছু ছবি শেয়ার করছি।

আরও পড়ুনঃ আইআইটি খড়গপুরে কাজের সুযোগ, আবেদন করুন অনলাইনে

চাঁদের অত্যাশ্চর্য ছবিগুলো দেখে, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি, নীতিন গড়করি এবং ডঃ মনসুখ মান্ডাভিয়া সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ ভারতের মহাকাশ অর্জনের জন্য আনন্দ প্রকাশ করেছেন এবং প্রধানমন্ত্রী মোদীর প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন।

#ISRO is set to reveal the thousands of images captured by the Vikram Lander and Pragyan Rover on #Chandrayaan3‘s landing anniversary, i.e. tomorrow!! 📸 🌖

Here’s a sneak peek at some of those images:

[1/3] Images taken by Pragyan’s NavCam: 👇
(Read alt text for details) pic.twitter.com/8wlbaLwzSX— ISRO Spaceflight (@ISROSpaceflight) August 22, 2024

কেন আজ জাতীয় মহাকাশ দিবস পালিত হচ্ছে?

সরকার চন্দ্রযান 3-এর সফল অবতরণকে স্মরণ করার জন্য 23 অগস্ট জাতীয় মহাকাশ দিবস পালনের ঘোষণা করেছিল। আজ ভারত তার প্রথম জাতীয় মহাকাশ দিবস উদযাপন করছে। আর যে স্থানে চন্দ্রসফট ল্যান্ডিং হয়েছিল তাকে বলা হয় শিব শক্তি পয়েন্ট।

কী বলেছেন ইসরো চেয়ারম্যান?

জাতীয় মহাকাশ দিবসে, ইসরো চেয়ারম্যান এস সোমনাথ বলেছেন যে গত বছর আমরা সফলভাবে চন্দ্রযান-৩ মিশন চালু করেছি। আমরা কল্পনাও করিনি যে এই অর্জন এত বড় প্রভাব ফেলবে। এবং এটি ঘটেছিল যখন ভারতের প্রধানমন্ত্রী কয়েকদিন পরে নিয়ন্ত্রণ কেন্দ্রে আমাদের সঙ্গে দেখা করতে আসেন এবং 23শে অগস্টক্স জাতীয় মহাকাশ দিবস হিসাবে ঘোষণা করেন। তখনই তিনি চন্দ্রযান 3-এর অবতরণ স্থানকে শিব শক্তি পয়েন্ট হিসাবে ঘোষণা করেছিলেন।