RG Kar Case Supreme Court: ‘সুপ্রিম’ আপিলে ডাক্তারদের দেশব্যাপী ধর্মঘট শেষ, 11 দিন পর পরিষেবা হল স্বাভাবিক

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

RG Kar Case Supreme Court: শান্ত হল ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন (ফোরডা)। সুপ্রিম কোর্টের (Supreme Court) আপিলের পরে, রাজেন্দ্র ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস এবং ফোরডা তাদের ধর্মঘট তুলে নিয়েছে অবশেষে। আরজি কর(RG Kar) মেডিকেলে একজন প্রশিক্ষণার্থী মহিলা ডাক্তারকে ধর্ষণ ও হত্যার ঘটনার রহস্যটা এবার সামনে এল বলে। জানা গিয়েছে, কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের এক চিকিৎসক হত্যার প্রতিবাদে 11 দিন ধরে ধর্মঘটে থাকা আবাসিক চিকিৎসকরা সুপ্রিম কোর্টের(Supreme Court)আশ্বাসের পর বৃহস্পতিবার সন্ধ্যায় কাজে ফিরেছেন।

দুই সপ্তাহের মধ্যে অবস্থান পর্যালোচনা করবে: FORDA

সুপ্রিম কোর্টের একটি আপিলের পর, ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন কলকাতায় একজন শিক্ষানবিশ ডাক্তারকে ধর্ষণ ও হত্যার প্রতিবাদে তার ধর্মঘট আসলে সাময়িকভাবে স্থগিত করেছে৷ বলেছে যে এটি দুই সপ্তাহের মধ্যে তার অবস্থান পর্যালোচনা করবে। তবে, FORDA জোর দিয়ে এটা বলেছে যে ধর্মঘট শুধুমাত্র স্থগিত করা হয়েছে, শেষ হয়নি। তারা আরজি কর মেডিকেল কলেজে, সহকর্মীদের দাবির পরিণতি কী হচ্ছে, তার উপর নজর রাখছে।

এ প্রসঙ্গে তথ্য দিতে গিয়ে, একটি ভিডিয়ো বার্তায়, ফেমার চেয়ারম্যান ডঃ রোহান কৃষ্ণান বলেছেন, বিক্ষোভ চলবে, তবে ভিন্ন আকারে। এর আগে একটি সর্বভারতীয় সভায় সমস্ত আবাসিক ডাক্তারদের কাজে ফিরে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। বৈঠকে আমরা ওপিডি, জরুরি ও ইলেকটিভ পরিষেবা পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছি। একই সময়ে, ইউনাইটেড ডক্টরস ফ্রন্ট অ্যাসোসিয়েশন (ইউডিএফএ)ও কলকাতায় চিকিৎসককে ধর্ষণ ও হত্যার প্রতিবাদে দেশব্যাপী ধর্মঘট স্থগিত করে দিয়েছে আপাতত।

আরও পড়ুনঃ স্কুল পড়ুয়াদের নয়া নির্দেশ! যোগ দেওয়া যাবে না স্কুলের বাইরে কর্মসূচিতে

কী আশ্বাস দিয়েছে সুপ্রিম কোর্ট

আসলে, আগের দিন, সারাদেশে আন্দোলনরত চিকিৎসকদের প্রতি আবেগঘন আবেদন জানিয়েছিল সুপ্রিম কোর্ট। রোগীদের সুস্থ হওয়ার সুযোগ করে দেওয়ার স্বার্থে আন্দোলনরত চিকিৎসকদের কাজে ফিরে আসতে বলেছিল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট স্পষ্ট বলেছিল যে, ‘ন্যায়বিচার ও ওষুধ’ বন্ধ করা যাবে না। নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সব নির্দেশনাও জারি করা হবে।

সিবিআই অফিসারদের সঙ্গে দেখা করবেন বিক্ষোভকারী চিকিৎসকরা

ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস ফোরাম জানিয়েছে, ‘শুক্রবার আমাদের একটি প্রতিনিধি দল CBI অফিসে যাবে। যেখানে আমরা আমাদের কিছু উদ্বেগ সিবিআই আধিকারিকদের জানাব এবং তদন্ত সম্পর্কে জানব। অর্থাৎ, বাংলায় বিক্ষোভ চলছেই।

জানা গিয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশে আরজি কর মেডিকেল কলেজে সিআইএসএফ জওয়ানদের মোতায়েন করা হয়েছে। এখন মেডিক্যাল কলেজের সব জায়গায় সিআইএসএফ জওয়ানদের দেখা যাচ্ছে।

#WATCH | West Bengal | CISF deployed on Kolkata’s RG Kar Medical College and Hospital after Supreme Court order pic.twitter.com/TKwJ5hCuAl— ANI (@ANI) August 23, 2024