Kharagpur IIT: ‘লাইফ ফেলো’ ইসরোর চেয়ারম্যান, প্রতিষ্ঠা দিবসে উজ্জ্বল আইআইটি খড়গপুর

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

খড়গপুর আইআইটি-র (Kharagpur IIT) উজ্জ্বল উপস্থিতি প্রতিষ্ঠা দিবসে। রবিবার, ১৮ আগস্ট পালিত হল ভারতের প্রাচীনতম আইআইটি-র ৭৪তম প্রতিষ্ঠা দিবস। ‘লাইফ ফেলো’ পুরস্কারে ভূষিত হলেন ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ। সেই সঙ্গে খড়গপুর আইআইটি-র (Kharagpur IIT) ৩২ জন প্রাক্তনীকে ‘ইয়ং অ্যালামনাই অ্যাচিভার অ্যাওয়ার্ড’ প্রদান করা হল৷

দেশের প্রথম আইআইটি হল খড়গপুর আইআইটি। ১৯৫১ সালের ১৮ আগস্ট শুরু হয় এই বিশ্ব বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠানের পথচলা। তারপর ৭৪ বছর অতিক্রান্ত। প্রতিষ্ঠানের সফল প্রাক্তনীরা বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে তাঁদের উজ্জ্বল উপস্থিতি দাখিল করেছেন। সদ্য প্রকাশিত NIRF র‌্যাঙ্কিংয়ে গবেষণা ক্ষেত্রে দেশে চতুর্থ এবং সার্বিকভাবে ষষ্ঠ স্থান অধিকার করেছে খড়গপুর। গত রবিবার সেই ঐতিহ্যময় প্রতিষ্ঠানের ৭৪তম প্রতিষ্ঠা দিবস পালিত হল। প্রতিষ্ঠানের নেতাজি অডিটোরিয়ামে উপস্থিত ছিলেন নীতি আয়োগের প্রাক্তন চেয়ারম্যান অমিতাভ কান্ত, ইসরো-র চেয়ারম্যান ড. এস সোমনাথ, ডিআরডিও-র চেয়ারম্যান ড. সমীর ভি. কামাট এবং পদ্মবিভূষণ নৃত্যশিল্পী ড. সোনাল মানসিং প্রমুখরা।

প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে ‘লাইফ ফেলো’ পুরস্কারে ভূষিত হন ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ। ৩২ জন প্রাক্তনীকে ইয়ং অ্যালামনাই অ্যাচিভার অ্যাওয়ার্ড প্রদান করা হয় প্রতিষ্ঠানের তরফে। সেই সঙ্গে সম্মান জানানো হয় প্রতিষ্ঠানের কর্মীদেরও। ২৫ বছর ধরে আইআইটি খড়গপুরে কর্মরত ৭৪ জন কর্মীকে সম্মানিত করা হয়।