Raksha Bandhan: ৫টি স্পেশাল মিষ্টি তৈরি করুন রাখীর দিন, কি ভাবে বানাবেন রইলো বিস্তারিত

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

Raksha Bandhan 2024: ভারতীয় বাড়ির বিশেষত্ব হল যে উৎসব উপলক্ষে, মিষ্টি এবং স্ন্যাকস তৈরির উপর গুরুত্ব দেওয়া। রক্ষাবন্ধনের(Raksha Bandhan) সময় বাজারে প্রচুর খাবারে ভেজাল থাকে। এমন পরিস্থিতিতে, আপনার স্বাস্থ্যের পাশাপাশি অন্যদের স্বাস্থ্যের যত্ন নেওয়ার সময় জন্য আপনি বাড়িতে কিছু দ্রুত বিশেষ মিষ্টির রেসিপি তৈরি করা ভাল। চলুন এমনই রক্ষাবন্ধনের(Raksha Bandhan) 5টি রেসিপির কথা বলি, যা অতিথিরা খুশি মনে খাবেন।

রক্ষাবন্ধনে(Raksha Bandhan) নারকেলের লাড্ডু দিয়ে ভাইয়ের মুখ মিষ্টি

আপনার ভাই যদি নারকেল পছন্দ করেন, তাহলে এইবার রাখিতে নারকেলের লাড্ডু তৈরি করুন। এটি তৈরি করা খুবই সহজ। কনডেন্সড মিল্ক, টাটকা নারকেল, বাদাম, জাফরান প্রয়োজন। নারকেল পাউডারে কনডেন্সড মিল্ক যোগ করুন এবং মেশান। এতে জাফরান ও বাদাম দিন। গোলাকার আকৃতি দিন। এসব মিষ্টির রেসিপি ছাড়াও মালপুয়া, মাখানার খির, কাজু কাটলিও তৈরি করতে পারেন।

ফিরনি বানিয়ে ভাইকে খাওয়ান

এ বার রাখিতে ফিরনিও বানাতে পারেন। এটি একটি ঐতিহ্যবাহী পাঞ্জাবি মিষ্টি। এটি দুধ এবং চাল থেকেও তৈরি করা হয়। এটিকে আরও সুস্বাদু করতে, আপনি পেস্তা, জাফরান, গোলাপ জল ইত্যাদি যোগ করতে পারেন। ফিরনি তৈরি করতে ১ লিটার দুধ ফুটিয়ে নিন। গুঁড়ো এবং জল ধুয়ে চাল যোগ করুন। কিছুক্ষণ রান্না হতে দিন। এবার চিনি দিন। এলাচ গুঁড়ো দিয়ে রান্না করুন। চাল সেদ্ধ হয়েছে কি না এবার দেখে নিন।

আরও পড়ুনঃ রাখীবন্ধন ও রবীন্দ্রনাথ! বিভেদের বিরুদ্ধে বাঙালির সম্প্রীতির ইতিহাস

আপনার ভাইয়ের ডায়াবেটিস থাকলে ফলের ক্ষীর তৈরি করুন

আপনার ভাই বা বাড়ির কারপ ডায়াবেটিস থাকলে ফল ক্ষীর তৈরি করুন। এতে চিনি যোগ করার প্রয়োজন হবে না। এর জন্য দরকার খেজুর ও গুড়। 1 কাপ খেজুর নিন। এর বীজগুলো তুলে ফেলুন। ব্লেন্ড করুন। মিশ্রণের জন্য জলের পরিবর্তে 1 টেবিল চামচ গোলাপ জল ব্যবহার করুন। পাত্রটি গ্যাসে রাখুন। এতে ১ লিটার দুধ দিয়ে ফুটিয়ে নিন। দুধ অর্ধেক হয়ে এলে সামান্য এলাচ গুঁড়ো দিন। এবার এতে ব্লেন্ড করা খেজুর যোগ করুন। 2-3 মিনিট নাড়াচাড়া করার সময় রান্না করুন এবং গ্যাস বন্ধ করুন। এর মধ্যে মিহি করে কাটা আপেল ও কিশমিশ দিন। এবার এতে জাফরান ও শুকনো ফল মিশিয়ে দিন।