Maruti Suzuki Fronx: জাপানের বাজার কাঁপাবে ভারতীয় গাড়ি, শুরু রপ্তানি

Last Updated:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

এবার জাপানের বাজার কাঁপাবে ভারতের Maruti Suzuki Fronx। অথচ একটা সময় ছিল যখন ভারত সরকার জাপানের অটোমোবাইল কোম্পানি থেকে দেশে মারুতি গাড়ি তৈরি করা শুরু করেছিল। এখন সময় এমন মোড় নিয়েছে যে ভারতে তৈরি মারুতি গাড়ি Maruti Suzuki Fronx জাপানে রপ্তানি হচ্ছে। মারুতি সুজুকি অটোমোবাইল সেক্টরে দেশের সবচেয়ে বিখ্যাত অটোমোবাইল কোম্পানি। মঙ্গলবার আরও একটি কৃতিত্ব অর্জন করেছে এই প্রতিষ্ঠান। মারুতি সুজুকি ইন্ডিয়া জানিয়েছে যে তারা জাপানে তাদের স্পোর্টস ইউটিলিটি গাড়ি রপ্তানি শুরু করেছে। গুজরাটের পিপাভাভ বন্দর থেকে 1,600 টিরও বেশি গাড়ির প্রথম চালান ইতিমধ্যেই জাপানের উদ্দেশ্যে রওনা দিয়েছে।

উল্লেখ্য, Fronx হবে Maruti Suzuki-এর প্রথম SUV যা জাপানে(Japan) লঞ্চ হবে। কোম্পানিটি তার গুজরাট প্ল্যান্ট থেকে একচেটিয়াভাবে এই মডেলটি তৈরি করে। আরএটি হল মারুতি সুজুকির দ্বিতীয় মডেল যা জাপানে রপ্তানি করা হচ্ছে। এর আগে 2016 সালে, জাপানে রপ্তানি করা হয়েছিল Baleno। মারুতি সুজুকি ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এক্সিকিউটিভ অফিসার হিসাশি তাকেউচি বলেছেন, জাপান বিশ্বের অন্যতম অটোমোটিভ বাজার। এই বাজারে মারুতিকে নিয়ে যেতে পেরে গর্ব হচ্ছে।

উল্লেখ্য, অটো এক্সপো 2023-এ বিশ্বব্যাপী উন্মোচন করার পরে 24 এপ্রিল 2023 সালে Maruti Suzuki Fronx চালু করা হয়েছিল ভারতে। বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়েল এ প্রসঙ্গে বলেছেন যে মারুতি সুজুকি ইন্ডিয়ার SUV মডেলটির রপ্তানি শুরু হয়ে গিয়েছে জাপানে, এই মাইলফলক বৈশ্বিক প্ল্যাটফর্মে ‘ব্র্যান্ড ইন্ডিয়া’-এর ভাবমূর্তিকে আরও শক্তিশালী করেছে।

মারুতি সুজুকির স্পেসিফিকেশন কেমন?

মারুতি সুজুকির এই গাড়ির স্পেসিফিকেশন ভ্যারিয়েন্ট এবং ফুয়েল টাইপের উপর নির্ভর করে। এটি একটি 5 সিটার 5 সিলিন্ডার গাড়ি। FRONX এর দৈর্ঘ্য 3995 মিমি, প্রস্থ 1765 মিমি, উচ্চতা 1550 মিমি। এতে 308 লিটার বুট স্পেস রয়েছে।

স্টাইলিশ: FRONX একটি খুব স্টাইলিশ SUV। এতে বৈশিষ্ট্যের কোন অভাব নেই। এই গাড়িতে একটি 1.0L পেট্রোল ইঞ্জিন রয়েছে যা স্মার্ট হাইব্রিড প্রযুক্তিতে সজ্জিত। এই ইঞ্জিনটি 5 স্পিড ম্যানুয়াল এবং 6 স্পিড অটোমেটিক গিয়ারবক্স দিয়ে সজ্জিত।

ইঞ্জিন: এই গাড়িতে 1.2L K-Series অ্যাডভান্সড ডুয়াল জেট, ডুয়াল VVT পেট্রোল ইঞ্জিন রয়েছে যা 5 স্পিড ম্যানুয়াল এবং 6 স্পিড AGS গিয়ারবক্স দিয়ে সজ্জিত। এছাড়াও, এটি স্টার্ট স্টপ প্রযুক্তিতে সজ্জিত। সিএনজিতেও এই যানটি পাওয়া যায়। সিএনজি মোডে এটি 28.51 কিলোমিটার মাইলেজ দেয়।

ফিচার: হেডআপ ডিসপ্লে রয়েছে। এছাড়াও নেভিগেশন, 360 ডিগ্রি ক্যামেরা, ওয়্যারলেস স্মার্টফোন চার্জার এবং 9 ইঞ্চি এইচডি স্মার্ট প্লে প্রো প্লাস ইনফোটেইনমেন্ট সিস্টেমও পেয়ে যাবেন।

Maruti Suzuki Fronx গাড়ির দাম কত?

মারুতি সুজুকি ফ্রন্ট পেট্রোল এবং সিএনজি উভয় ভ্যারিয়েন্টে পাওয়া যায় এবং 15 টিরও বেশি বিভিন্ন মডেলে বিক্রি হচ্ছে। এর দাম সম্পর্কে কথা বলতে গেলে, মারুতি ফ্রন্ট মডেলের বেস মডেলের দাম 7.51 লক্ষ টাকা এবং শীর্ষ মডেলটির দাম 13.04 লক্ষ টাকা (এক্স-শোরুম মূল্য)।

সবচেয়ে দ্রুতগামী গাড়ি এটি

Maruti Suzuki Fronx এর 9,000 এর বেশি ইউনিট এখন পর্যন্ত রপ্তানি করা হয়েছে। Maruti Suzuki Suzuki Swift এপ্রিল 2023 এ লঞ্চ হওয়ার পর থেকে 1 লক্ষ ইউনিট বিক্রির মাইলফলক অর্জন করেছে।