Bangladesh: ঘুরে দাঁড়াচ্ছে হিন্দুরা,বাংলাদেশ জুড়ে শুরু হয়েছে আন্দোলন

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

বাংলাদেশ অগ্নিগর্ভ। হাসিনা জমানা শেষ হওয়ার পরেও থামেনি হিংসা। হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে এসে আশ্রয় নিয়েছেন। আপাতত ভারতের কোনো একটি গোপন জায়গায় তিনি রয়েছেন। তবে হাসিনা চলে আসার পরেও বাংলাদেশে একের পর এক হিংসার আগুন জ্বলছে।

দোকানপাট বাজার থেকে শুরু করে সমস্ত জায়গায় লুঠপাটের ছবি ধরা পড়েছে। হাজারে হাজারে মানুষ রাস্তায় বেরিয়ে হিংসাশ্রয়ী চেহারার আন্দোলন করছেন। ছাত্র আন্দোলন আর শুধু পড়ুয়াদের মধ্যে সীমাবদ্ধ নেই। ছাত্র আন্দোলনের রাশ এখন চলে গিয়েছে বিএনপি- জামাত জঙ্গিদের হাতে। আর তার ফলেই বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে খবর পাওয়া যাচ্ছে, বাংলাদেশের হিন্দু অধ্যুষিত এলাকায় চলছে লুঠতরাজ হিংসা।

বাংলাদেশের বহু হিন্দুদের বাড়ি আক্রমণ করা হয়েছে। আক্রান্ত হয়েছেন হিন্দু ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ মানুষ। অনেকেই ভয়ে আতঙ্কে সেই দেশ ছেড়ে ভারতের পশ্চিমবঙ্গ সীমান্তের ওপারে অপেক্ষা করছেন। ভারতে ঢোকার অপেক্ষায় রয়েছেন তারা। যদিও বিএসএফের তরফে বিজিবির সঙ্গে কথা বলে প্রথমদিকে তাদেরকে আবার ফেরত পাঠানো হয়।

আরও পড়ুনঃ সন্ত্রাসীদের খেলা শেষ, হাসিনাকে দেশে ফেরাতে বাংলাদেশে শুরু নতুন আন্দোলন

কিন্তু যখন বাংলাদেশ জুড়ে হিন্দু সহ সংখ্যালঘুদের উপরে আক্রমণ নেমে আসছে, তখন এবার দেখা গেল, ঘুরে দাঁড়াচ্ছে হিন্দুরা। তারাও ঢাকা-চট্টগ্রাম সহ বাংলাদেশের বড় বড় শহরে ব্যাপক জমায়েত করে বিক্ষোভ প্রদর্শন করেছে। হিন্দুদের একটাই দাবি, ‘আমরা মাতৃভূমি ছেড়ে কোনো মতেই যাব না।’ লড়াই আরো তীব্র হতে চলেছে।

হিন্দুদের এই প্রতিবাদ আন্দোলনের ফলে বেশ কিছুক্ষণ বড় বড় শহরে যান চলাচল বন্ধ হয়ে যায়। বেশ কিছুদিন ধরেই হিন্দুদের উপর আক্রমণ চলছিল। হিন্দু মন্দির উপাসনাস্থলের ওপরে আঘাত আসছিল বলে বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়। এবার ঘুরে দাঁড়িয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেছে হিন্দুরাও।