ঘুমের অভাবেও শরীরে বাসা বাঁধছে ক্যানসার, বড় দাবি ডাক্তারদের

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

ভাল ঘুম স্বাস্থ্যকর জীবনধারার গুরুত্বপূর্ণ অংশ। ভালো ঘুম না হলে সারাদিন অলসতা আর মন অস্থিরতায় ভরে যায়। এটা এক-দুই দিনের জন্য ঠিক আছে, কিন্তু মানসিক চাপ এবং অনিদ্রার কারণে যখন অনিদ্রার মতো সমস্যা দেখা দিতে শুরু করে, তখন দীর্ঘমেয়াদে তা ক্যানসারেরও রূপ নিতে পারে। শুধু আমরা নই, খোদ বিশেষজ্ঞরাও এ কথা বলেন। আসলে, ঘুমানোর সময় মেলাটোনিন হরমোন সক্রিয় হয়ে ওঠে, যা আমাদের সার্কাডিয়ান চক্রকে নিয়ন্ত্রণ করে। এটিই ক্যানসারকে বাধা দেয়।

আরও পড়ুনঃ মাত্র ৭ টাকা জমা দিয়ে পেতে পারেন ১০ হাজার টাকা! জানুন বিস্তারিত

আপনি জেনে অবাক হবেন যে গবেষণায় দেখা গিয়েছে, শরীরে মেলাটোনিনের মাত্রা এবং কোলোরেক্টাল, প্রোস্টেট, স্তন, গ্যাস্ট্রিক, ডিম্বাশয়, ফুসফুস এবং মুখের ক্যানসারের মতো অনেক ধরণের ক্যানসারের জন্ম দিতে পারে। এমন পরিস্থিতিতে, এই সম্পর্কে বিস্তারিত ভাবে কী বলছেন বিশেষজ্ঞরা। চলুন জেনে নিই।

ঘুম এবং ক্যান্সারের মধ্যে যোগসূত্র কী?

চিকিৎসকরা বলছেন, রাতে সূর্য অস্ত যাওয়ার পর মেলাটোনিনের উৎপাদন শুরু হয় অন্ধকারের সঙ্গে। এটি ঘুমের স্বাভাবিক সময়েই সক্রিয় হয়। তবে এই সময়ে পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণে, শরীর মেলাটোনিন তৈরি করতে অক্ষম হয়, যা অনেক ধরণের ক্যানসারকে উৎসাহ দেয়। তাই যারা নাইট শিফটে কাজ করেন তাঁদের মধ্যেও ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়।

কীভাবে মেলাটোনিন ক্যানসার প্রতিরোধ করে?

মেলাটোনিন মস্তিষ্কে উৎপন্ন একটি হরমোন। এর উৎপাদন দিনের সময়ের উপর নির্ভর করে। এটি অন্ধকারে বৃদ্ধি পায় এবং দিনের আলোতে এর উৎপাদন হ্রাস পায়। এগুলি ক্যানসার কোষকে ধ্বংস করে, রোগ প্রতিরোধ ক্ষমতা সক্রিয় করে, যা ক্যানসারের বৃদ্ধির পাশাপাশি এর মেটাস্ট্যাসাইজ করার ক্ষমতা হ্রাস করে, অর্থাৎ শরীরে ছড়িয়ে পড়ে। এটি ডিএনএ মেরামতের জিনকেও সক্রিয় করে। ক্যানসারের সময় ঘটে যাওয়া জেনেটিক মিউটেশনের কারণে ডিএনএ মেরামত করার ক্ষমতা হারিয়ে যায়। মেলাটোনিন এটিই মেরামত করতে সাহায্য করে, যা ক্যানসারের বৃদ্ধি বন্ধ করে।

আরও পড়ুনঃ ছুটোছুটি করার দরকার নেই। বাড়িতে বসেই করে ফেলুন আধার কার্ড

কীভাবে শরীরে মেলাটোনিনের সঠিক পরিমাণ বজায় রাখা যায়?

সঠিক মেলাটোনিন স্তর বজায় রাখার জন্য, আপনার ঘুম ভাল হওয়া গুরুত্বপূর্ণ। ঘরে ভালো ঘুমের পরিবেশ তৈরি করুন, কারণ ঘুমের পরিমাণের পাশাপাশি এর গুণমানও অনেক গুরুত্বপূর্ণ। যে ঘরে ঘুমাবেন সেই ঘর যেন শান্ত, হালকা আলোময়, ঠাণ্ডা এবং আরামদায়ক হয়। সুস্থতার খাতিরে, দিনে 8 থেকে 10 ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। ঘুমানোর আগে মোবাইল একেবারেই ব্যবহার করবেন না, কারণ এটি থেকে নির্গত নীল আলো শুধু চোখেরই ক্ষতি করে না মেলাটোনিনের উৎপাদনও বিপর্যস্ত করে।