Purba Midnapore: প্রকাশিত হলো “ইতিহাসের আলোকে রামনগর”

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

পূর্ব মেদিনীপুর(Purba Midnapore) জেলার সমুদ্র উপকূলবর্তী শহর রামনগর। পর্যটন স্থল দীঘার অদূরেই অবস্থিত এই রামনগর(Ramnagar)। বহু ঐতিহ্যের স্মৃতি বহন করে চলেছে রামনগর শহর। এবার রামনগরের ইতিহাস উঠে এলো বইয়ের পাতায়। পূর্ব মেদিনীপুরের(Purbo Midnapore) উপকূলবর্তী শহর রামনগরের দীর্ঘ সাংস্কৃতিক, অর্থনৈতিক, সামাজিক ঐতিহ্য নিয়ে প্রকাশিত হলো “ইতিহাসের আলোকে রামনগর”।

রামনগরের ইতিহাস নিয়ে বিস্তর গবেষণা চর্চা চলেছে। তারপরেই এই ‘ইতিহাসের আলোকে রামনগর’ প্রকাশিত হয়। এই বইটির সম্পাদক শিক্ষক তপন কুমার রঞ্জিত এবং প্রদীপ কুমার জানা। রামনগর বাজার ব্যবসায়ী সমিতির সভাগৃহে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে ‘ইতিহাসের আলোকে রামনগর’ বইটি প্রকাশ হয়েছে। বইটি রামনগরের অসাধারণ দলিল হিসেবে পেশ করা হয়েছে বলা যেতে পারে।

স্বাধীনতা আন্দোলনের অন্যতম পীঠস্থান এই রামনগর। স্বাধীনতার পূর্ববর্তী এবং পরবর্তী সময়ে রামনগরের সাংস্কৃতিক ঐতিহ্যের ধারাকে বহন করে চলেছে এই এলাকা। ‘ইতিহাসের আলোকে রামনগর’ বইতে বহু শিক্ষিত জ্ঞানী গুণীজন কলম ধরেছেন। বইটি সংগ্রহ করলে দেখতে পাবেন, তাতে সেই সমস্ত মানুষের কলমে উঠে এসেছে পূর্ব মেদিনীপুরের(Purba Midnapore) সমুদ্র উপকূলের কাছে থাকা রামনগর শহরের বিবর্তনের এক ধারাবাহিক ঐতিহ্যের ইতিহাস। এই শহর স্বাধীনতার আন্দোলনে যেমন অনবদ্য ভূমিকা রেখেছে, ঠিক তেমনি স্বাধীনতার পরবর্তী সময়ে বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক ঐতিহ্যের ধারা মেনে সমাজকে এগিয়ে নিয়ে যাওয়ার পক্ষে অবদান রেখেছে।

আরও পড়ুনঃ ইস্টবেঙ্গলে কি খেলতে পারবেন আনোয়ার আলী?

দীঘায় বেড়াতে যাওয়ার আগে যে জায়গাটি আমাদের চোখের সামনে দিয়ে এক পলকে বেরিয়ে যায়, তা হল রামনগর। এই রামনগর জায়গাটি এলেই আমরা অনুমান করতে পারি, সামনেই দীঘা। অর্থাৎ সমুদ্র সৈকত পর্যটন নগরী দীঘা। তার আগে রামনগরকে কেন্দ্র করে যে সেই এলাকার মানুষের মননে চিন্তনে রামনগরের সাংস্কৃতিক বিবর্তনের ঐতিহ্যের ধারা লেগে রয়েছে, তা ‘ইতিহাসের আলোকে রামনগর’ বইটি পড়লেই বুঝতে পারবেন।