Yezdi Adventure vs RE Himalayan 450: অ্যাডভেঞ্চার নাকি হিমালয়ান? কোন বাইক কিনবেন দেখে নিন

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

Yezdi Adventure vs RE Himalayan 450: অ্যাডভেঞ্চার বাইকগুলো ভারতীয় বাজারে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এই লাইনআপের নতুন সংযোজন হল 2024 Yezdi Adventure। এদিকে, ভারতীয় বাজারে যে কোনও অ্যাডভেঞ্চার ট্যুর বাইকের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হল হিমালয়ান। বছরের পর বছর ধরে এই বাইকের পিছনেই দৌড়ে চলেছেন গ্রাহকেরা। এমন এক তরফা বাজারে কতটা বিশেষ Yezdi? ইয়েজদি অ্যাডভেঞ্চার এবং রয়্যাল এনফিল্ড হিমালয়ান 450 (Yezdi Adventure vs RE Himalayan 450) এর মধ্যে কে বেশি ভালো?

কোন বাইকটির ডিজাইন বেশি ভালো?

দু’ টি মোটরসাইকেলেরই একটি স্বতন্ত্র অ্যাডভেঞ্চার ট্যুর ডিজাইন রয়েছে। সামনে, একটি বড় ফিউল ট্যাঙ্ক, উইন্ডস্ক্রিন, চওড়া এবং লম্বা হ্যান্ডেলবার এবং একটি আপসওয়েপ্ট এক্সজস্ট রয়েছে। যাইহোক, হিমালয়ান আরও আধুনিক দেখায়, অন্যদিকে অ্যাডভেঞ্চারে কিছুটা রেট্রো ডিজাইন রয়েছে।

সাসপেনশন এবং ব্রেকিংয়ের দিক থেকে কে ভালো

দুঃসাহসিক ভ্রমণের জন্য সেরা হওয়ার জন্য, উভয় মোটরসাইকেল দীর্ঘ-ভ্রমণ সাসপেনশন ব্যবহার করে। যাইহোক, হিমালয় সামনের দিকে আপসাইড-ডাউন ফোর্ক ব্যবহার করে। Yezdi বাইকে টেলিস্কোপিক কাঁটা রয়েছে। দু’ টি মোটরসাইকেলেই পেছনের দিকে প্রি-লোড অ্যাডজাস্টেবল রিয়ার শক অ্যাবজর্বার রয়েছে।
ব্রেকিংয়ের জন্য সামনে এবং পিছনে উভয় ডিস্ক ব্রেক রয়েছে। এতে ডুয়াল-চ্যানেল ABS রয়েছে, যা পরিবর্তন করা যায়।

Yezdi Adventure vs RE Himalayan 450 এই দুই বাইকেরই ইঞ্জিন কতটা শক্তিশালী?

অ্যাডভেঞ্চার একটি আপডেটেড 334cc একক-সিলিন্ডার ইঞ্জিন দ্বারা চালিত হয়, যা 30 bhp এবং 29.9 Nm টর্ক উৎপন্ন করে৷ এটি স্লিপার ক্লাচ সহ একটি 6-স্পীড গিয়ারবক্সের সঙ্গে সংযুক্ত। অন্যদিকে, হিমালয়ানে আবার একটি 449 cc, একক-সিলিন্ডার ইঞ্জিন রয়েছে যা 40 bhp এবং 45 Nm টর্ক উৎপাদন করে। এটি স্লিপার ক্লাচ সহ একটি 6-স্পীড গিয়ারবক্স সহ আসে।

আরও পড়ুনঃ এই গাড়িতে অসাধারণ সুবিধা! একবার চার্জ দিলেই ৪০০ কিমি

কার দাম কত কম?

ইয়েজদি অ্যাডভেঞ্চারের দাম 2.10 লক্ষ টাকা থেকে শুরু হয়। শীর্ষ ভ্যারিয়েন্টের জন্য এর দাম 2.20 লক্ষ টাকা পর্যন্ত দাঁড়ায়৷ সেই তুলনায় দাঁড়িয়ে, হিমালয়ানের দাম কিছুটা বেশি। হিমালয়ান বাইকটিকে 2.85 লক্ষ টাকা প্রারম্ভিক মূল্যে কেনা যাবে এবং এর শীর্ষ ভ্যারিয়েন্টটি 2.98 লক্ষ টাকা পর্যন্ত দাম পরে৷ মনে রাখবেন, সব দামই কিন্তু এক্স-শোরুম।