Jio: ১ জিবির দামে ২.৫ জিবি ডেটা, বিএসএনএল কে টেক্কা দেবে জিও

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

Jio কে জোরদার ধাক্কা দিচ্ছে বিএসএনএল(BSNL)। মোবাইল রিচার্জ প্ল্যান এর দাম বেড়ে যাওয়ায় বহু গ্রাহক ইতিমধ্যেই রিলায়েন্স জিও ছাড়তে শুরু করে দিয়েছেন। ফলে টেলিকম ব্যবসায় মার্কেট ধরে রাখতে গেলে কিছু একটা স্ট্র্যাটেজি বদলে ফেলার দরকার। আর ঠিক সেই দিকে নজর দিয়েই আম্বানির সংস্থা রিলায়েন্স জিও এইবার একটা কৌশল বদলে ফেলেছে। নতুন কৌশলে গ্রাহকদেরকে কিছুটা হলেও ডেটা ব্যবহারের ক্ষেত্রে সস্তা দেখানোর চেষ্টা করছে জিও।

যদিও এটাকে ঘুরিয়ে দেখানোর কৌশল বলেই ধরা হয়। তবুও একটু দেখে নেওয়া যাক, Reliance Jio কি নতুন কৌশল নিয়ে এসেছে? বর্তমানে রিচার্জ প্ল্যান এর দাম বেড়ে যাওয়ায় আগে প্রতিদিন ২ জিবি ডেটা পাওয়ার জন্য যে প্ল্যানটি গ্রাহকেরা নিতেন ওই দামে এখন প্রতিদিন ১ জিবি করে ডেটা সুবিধা পেয়ে থাকেন। কিন্তু হিসেব করলে দেখা যাবে ওই একই দামে আপনি প্রতিদিন ২.৫ জিবি করে ডেটা পরিষেবা পেতে পারেন। এই সুবিধাটাই কৌশল হিসেবে নিয়ে এসেছে Jio।

বর্তমানে ছাত্রছাত্রীদের পড়াশোনা থেকে শুরু করে আর্থিক লেনদেন, যে কোনো অফিসিয়ালি কাজকর্ম থেকে শুরু করে কেনাকাটা, যাই বলুন না কেন, মোবাইল ফোন এই মুহূর্তে একটি গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় ডিভাইস। ফলে এটা বাদ দিয়ে আর এই মুহূর্তে জীবন চালানো ভাবাই যায় না। এবার যে খরচ দিয়ে এখন দাম বেড়ে যাওয়ার ফলে ২ জিবির বদলে ১ জিবি করে ডেটা পাচ্ছেন, সেই একই খরচে যদি প্রতিদিন ২.৫ জিবি করে ডেটা পেয়ে থাকেন, তাহলে সেটা যথেষ্ট সুবিধাজনক।

রিলায়েন্স জিওর(Jio) এই প্ল‍্যানটি হল ১ বছরের অর্থাৎ ৩৬৫ দিনের। একবারে যদি আপনি এই প্ল্যানটি রিচার্জ করতে পারেন, তাহলে হিসেব করলে দেখা যাবে ১ জিবি ডেটার দাম দিয়ে প্রতিদিন ২.৫ জিবি ডেটা আপনি উপলব্ধ করতে পারছেন। রিলায়েন্স জিওর প্ল‍্যান সম্বন্ধে একটু জেনে নেওয়া যাক।

Jio ৩৫৯৯ টাকার রিচার্জ প্ল্যান এই প্ল‍্যানের ভ্যালিডিটি ৩৬৫ দিন অর্থাৎ ১ বছর। এতে প্রতিদিন ২.৫ জিবি করে ডেটা পাবেন গ্রাহকেরা। তাছাড়া আনলিমিটেড ভয়েস কলিং এবং ১০০ টি এসএমএসের সুবিধা পাওয়া যাবে। এর সঙ্গে জিও সিনেমা, জিও টিভি এবং জিও ক্লাউড এর ফ্রি সাবস্ক্রিপশন পাওয়া যাবে।

আরও পড়ুনঃ রেলের নতুন সুখবর! গন্তব্য এবার আরও কাছে

এবার এই মুহূর্তে অধিকাংশ গ্রাহক ২০৯ টাকা দিয়ে জিওর রিচার্জ করেন। তাতে প্রতিদিন ১ জিবি করে ডেটা পান। এর ভ্যালিডিটি আবার ২২ দিন। তাহলে হিসেব করলে দেখা যাবে, প্রতিদিন রিচার্জ খরচ পড়ছে ৯.৫ টাকা। এবার জিওর এই নতুন ৩৫৯৯ টাকা দিয়ে যদি ১ বছরের জন্য রিচার্জ করেন, তাহলে প্রতিদিন ২.৫ জিবি ডেটা পাচ্ছেন। দৈনিক খরচ পড়ছে ৯.৮৬ টাকা। ফলে প্রায় একই দাম দিয়ে দ্বিগুন ডেটা নিতে পারছেন গ্রাহকেরা।