Midnapore: নজরে পূর্ব মেদিনীপুর, নয়া সিদ্ধান্ত মমতার দফতরের

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

পূর্ব মেদিনীপুর (Midnapore) জেলার আইনশৃঙ্খলার উপর নজরদারি আরও দৃঢ় করতে নতুন সিদ্ধান্ত নিল রাজ্য স্বরাষ্ট্র দফতর। পূর্ব মেদিনীপুর (Midnapore) জেলায় তিনটি পুলিশ জেলা তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তারই প্রেক্ষিতে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নিয়ন্ত্রণাধীন স্বরাষ্ট্র দপ্তরের তরফে নির্দিষ্ট প্রস্তাব পেশ করা হয়েছে মুখ্যমন্ত্রীর কাছে। মুখ্যমন্ত্রীর অনুমোদন মিললেই পূর্ব মেদিনীপুরে (Midnapore) কার্যকর হবে তিনটি পুলিশ জেলা।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, পূর্ব মেদিনীপুর জেলা ৪ হাজার ৭৮৫ বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত। রয়েছে চারটি মহকুমা তমলুক, হলদিয়া, এগরা এবং কাঁথি। এই বিস্তৃত এলাকায় আইনশৃঙ্খলা বজায় রাখতে তিনটি পুলিশ জেলা প্রয়োজন বলে মনে করছে রাজ্য স্বরাষ্ট্র দফতর। তাই তমলুক, হলদিয়া এবং কাঁথি পুলিশ জেলা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। জেলার মহকুমাগুলির মধ্যে কাঁথি সবচেয়ে বড়। ১২৫১.২১ বর্গ কিলোমিটার এলাকায় বিস্তৃত মহকুমায় রয়েছে ৯টি ব্লক। দিঘা, তাজপুর, মন্দারমণির মতো গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্র এবং ৬৫.৫ কিলোমিটার দীর্ঘ সমুদ্রতট ও মৎস্যবন্দর এই মহকুমায় অবস্থিত৷ সেই কারণে কাঁথি রয়েছে নয়া পুলিশ জেলায় তালিকায়।

অন্যদিকে বন্দর শহর ও শিল্পনগরী হিসাবে রাজ্যে তথা দেশে গুরুত্বপূর্ণ হলদিয়া। এই মহকুমার অন্তর্গত খেজুরি ও নন্দীগ্রাম সহ একাধিক গ্রামীণ এলাকা রাজনৈতিক ভাবে যথেষ্ট উত্তেজনাপ্রবণ। কিছুদিন আগেই নন্দীগ্রাম থানাকে ভেঙে রেয়াপাড়া ও তেখালি সহ মোট তিনটি থানা হয়েছে। রামচক ও সোনাচূড়াতে দুটি পুলিশ আউটপোস্টও তৈরি করা হয়েছে। এই গ্রামীণ অঞ্চলগুলি জেলাসদর তমলুক থেকে অনেক দূরে। সেই কারণে আলাদা করে হলদিয়া পুলিশ জেলার প্রস্তাব দেওয়া হয়েছে। হলদিয়া পুলিশ জেলার সঙ্গে এগরা মহকুমারও একাংশ যুক্ত করা হবে৷ তমলুক পুলিশ জেলার অধীনে থাকবে জেলার অবশিষ্ট অংশ।

রাজনৈতিক ও প্রশাসনিক ভাবে রাজ্যে পূর্ব মেদিনীপুর জেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জেলাটি রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর রাজনৈতিক গড় হিসাবে সুপরিচিত। সেই সঙ্গে বিগত বিধানসভা ভোটে নন্দীগ্রাম থেকেই ভোটে দাড়িয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও তিনি হেরে যান শুভেন্দু অধিকারীর কাছে। পঞ্চায়েত নির্বাচন ও বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে জেলার একাধিক জায়গায় বারবার উত্তেজনা তৈরি হয়েছিল। প্রশাসনিক ভাবেও জেলার আয়তনের কারণে আইনশৃঙ্খলা বজায় রাখা কঠিন হয়ে ওঠে। সেই সমস্ত দিক নির্দেশ করেই জেলায় তিনটি পুলিশ জেলার প্রস্তাব দিয়েছে রাজ্য স্বরাষ্ট্র দফতর।