Government Job: বাংলা জানলে তবেই সরকারি চাকরি, বড় সিদ্ধান্ত রাজ্যে

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

বাংলা জানলে তবেই মিলবে চাকরি (Government Job)! চাকরির পরীক্ষায় (Government Job) বাংলা ভাষা বাধ্যতামূলক করার দাবিকে অবশেষে মান্যতা দিল রাজ্যের বিদ্যুৎ দপ্তর। রাজ্যের বিদ্যুৎ দপ্তরের নিয়োগের পরীক্ষায় এবার বাংলা ভাষা থেকে বাধ্যতামূলক প্রশ্ন আসবে।

ভারতে সমস্ত পরীক্ষার ক্ষেত্রেই প্রধানত ইংরাজি ও হিন্দি ভাষাকে গুরুত্ব দেওয়া হয়। যদিও বর্তমানে বিভিন্ন রাজ্যে আঞ্চলিক ভাষাকে গুরুত্ব দেওয়া হচ্ছে, কিন্তু এখনও সরকারি ক্ষেত্রে তার গুরুত্ব যথেষ্ট কম৷ আমাদের দেশে ২২টি ভাষাকে সরকারি ভাষা হিসাবে ব্যবহারের স্বীকৃতি দেওয়া হয়েছে৷ তার মধ্যে বাংলাও রয়েছে। কিন্তু রাজ্য সরকারের পরীক্ষাতেও এখনও বাংলা বাধ্যতামূলক নয়৷ এই নিয়ে একাধিক সংগঠন আন্দোলনের মাধ্যমে দাবি জানিয়ে আসছে৷ অবশেষে সেই দাবি মান্যতা পেল পশ্চিমবঙ্গ বিদ্যুৎ দফতরের পরীক্ষায়।

এতদিন পর্যন্ত বিদ্যুৎ দফতরের পরীক্ষায় বাংলা ভাষা ঐচ্ছিক ছিল। এবার থেকে ৮৫ নম্বরের লিখিত পরীক্ষার মধ্যে ১০ নম্বরের প্রশ্ন বাংলা ভাষা থেকে আসবে। কৃতকার্য হতে পরীক্ষার্থীদের বাংলায় ১০ নম্বরের মধ্যে কমপক্ষে ৪ নম্বর পেতেই হবে। সেই সঙ্গে দু’জন পরীক্ষার্থী পরীক্ষায় একই নম্বর পেলে, বাংলায় বেশি পাওয়া পরীক্ষার্থীকে অগ্রাধিকার দেওয়া হবে।