Bank Privatisation: আরো একটি বৃহৎ ব‍্যাঙ্ক বেসরকারিকরণের পথে, অ্যাকাউন্ট থাকলে কি করবেন?

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

রাজীব ঘোষ: দেশজুড়ে ব্যাংকিং সেক্টরে বেসরকারীকরণের (Privatisation) সিদ্ধান্ত একটু একটু করে সম্পূর্ণ করার দিকেই এগোচ্ছে কেন্দ্রীয় সরকার। আরো একটি বৃহৎ ব্যাংক এবার বেসরকারিকরণ (Bank Privatisation) করতে চলেছে মোদি সরকার। ইতিমধ্যেই ব্যাংক কর্তৃপক্ষের তরফে সূত্র মারফত জানা গিয়েছে, আইডিবিআই ব্যাংকের (IDBI Bank) বেসরকারিকরণের যাবতীয় প্রক্রিয়া স্বরাষ্ট্রমন্ত্রক ইতিমধ্যেই মঞ্জুর করেছে।এই পরিস্থিতিতে শীঘ্রই রিজার্ভ ব্যাংক সবুজ সংকেত দিয়ে দিতে পারে।

সরকার এবং এলআইসির কাছে আইডিবিআই ব্যাঙ্কের মোট ৯৪.৭২ শতাংশ অংশীদারিত্ব রয়েছে। এবার সেখান থেকে শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার এবং এলআইসি। আর এই বিক্রির পরে সেটা দাঁড়িয়ে যাবে ৩৪ শতাংশে। লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন বা LIC ৩০.২৪ শতাংশ এবং IDBI ব্যাঙ্কের ৩০.৪৮ শতাংশ শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্র এবং এলআইসি একত্রে আইডিবিআই ব্যাঙ্কের প্রায় ৬১% শেয়ার বিক্রি করার জন্য যাবতীয় প্রক্রিয়া সেরে ফেলেছে।

২০২৩ শে জানুয়ারিতে DIPAM একটি বিবৃতি দিয়ে জানায়, আইডিবিআই ব্যাংকের শেয়ার কেনার ক্ষেত্রে EOI আগ্রহ দেখিয়েছে। ইওআইয়ের মাধ্যমে ইনভেস্টমেন্ট এর ক্ষেত্রে সমস্ত রকমের নির্দেশিকা মানতে হবে এবং অনুমোদন নিতে হবে। আইডিবিআই ব্যাঙ্কের বেসরকারিকরণ(Bank Privatisation) এর নির্দিষ্ট সময়সীমা ছাড়িয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমোদন এবং রিজার্ভ ব্যাংকের অনুমতি দুটোই বেসরকারীকরণের ক্ষেত্রে প্রয়োজন। গত দেড় বছর ধরে আর বি আই পুরো বিষয়টি খতিয়ে দেখছে।

আরও পড়ুনঃ চলন্ত ট্রেনে স্টান্টবাজি,মূহুর্ত্তের মধ্যে ঘটে গেল মর্মান্তিক ঘটনা

তবে এখনও পর্যন্ত যা জানা গিয়েছে,IDBI ব‍্যাঙ্কের বেসরকারিকরনের(Bank Privatisation) ক্ষেত্রে যাবতীয় প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গিয়েছে এবং রিজার্ভ ব্যাংকের তরফেও খুব শীঘ্রই সবুজ সংকেত দেওয়া হতে পারে। সূত্র মারফত জানা যাচ্ছে, এরপরে বিনিয়োগকারীদের ডেটা রুম পর্যন্ত পৌঁছতে পারবেন। চলতি আর্থিক বছরে এই প্রক্রিয়াটি সম্পন্ন করার ক্ষেত্রে ৫০০০০ কোটি টাকা একত্রিত করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তবে এর প্রভাব গ্রাহক বা বিনিয়োগকারীদের উপরে পড়বে না বলে জানানো হয়েছে। গ্রাহক এবং বিনিয়োগকারীরা আগের মতই সমস্ত সুযোগ সুবিধা পাবেন এবং IDBI ক্রেডিট কার্ডও ব্যবহার করা যাবে।