Ration Card:কোথাও ছুটতে হবে না, ঘরে বসেই করে ফেলুন রেশনের যাবতীয় কাজ, জেনে নিন

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

রাজীব ঘোষ— রেশন দুর্নীতিতে যথেষ্ট অস্বস্তিতে পড়তে হয়েছে পশ্চিমবঙ্গ সরকারকে। শুধুমাত্র বিরোধী দল যে তীব্র বিরোধিতা করেছে তাই নয়, সাধারণ মানুষের কাছে রেশন ব্যবস্থা এমন একটি গুরুত্বপূর্ণ সিস্টেম, যে ক্ষেত্রে দুর্নীতি হলে তা সমাজের একেবারে নিম্ন মধ্যবিত্ত, দরিদ্র শ্রেণীর মানুষের আঘাত লাগে। আর সেই দুর্নীতি ঘটেছে পশ্চিমবঙ্গে। তার ফলে প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক থেকে শুরু করে একাধিক আমলা এবং ব্যবসায়ী জেলবন্দী রয়েছেন। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেশনে ভবিষ্যতে আর কোনো ধরনের দুর্নীতি বরদাস্ত করতে চান না। সেই কারণেই নতুন পদক্ষেপ ঘোষণা করেছেন তিনি।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেশনের মাধ্যমে সাধারন মানুষ যাতে একদম স্বচ্ছ ভাবে খাদ্য সামগ্রী সংগ্রহ করতে পারেন, সেই লক্ষ্যে রেশন ব্যবস্থা সম্পূর্ণ বদলানো হচ্ছে। দেশের মধ্যে সর্বপ্রথম ডিজিটাল রেশন কার্ড চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তারপর থেকেই রেশন ব্যবস্থায় ডিজিটালাইজেশন শুরু হয়েছে। কেন্দ্রীয় সরকারও এরকমই এক দেশ এক রেশন ব্যবস্থার মাধ্যমে ডিজিটালাইজেশন প্রক্রিয়ার ব্যবস্থা আনতে চাইছে। যাতে ভবিষ্যতে আর রেশন দুর্নীতি না হয়। সেই লক্ষ্যে পশ্চিমবঙ্গ সরকার রেশন ব্যবস্থায় বদল এনেছে।

প্রযুক্তির যুগে যখন সবকিছুই অনলাইনে করা সম্ভব, তখন এবার থেকে রেশন ব্যবস্থার অধিকাংশ কাজ ঘরে বসেই আপনি করে ফেলতে পারবেন। নাম বদল, রেশন এর দোকানের পরিবর্তন, নতুন যোজনায় অন্তর্ভুক্তি, যোজনার বদল, রেশন কার্ডের মধ্যে পরিবারের কোনো সদস্যের অন্তর্ভুক্তি,কার্ড ছেড়ে দেওয়া সহ একাধিক কাজ ঘরে বসে অনলাইনেই করে ফেলা যাবে। তার জন্য হাতের স্মার্টফোন, ট্যাব বা ল্যাপটপ থেকেই আপনি এই কাজটি করে ফেলতে পারবেন।

আরও পড়ুনঃ IIT Kharagpur: গুগল সিইও সুন্দর পিচাইকে সম্মান প্রদান গর্বের বিষয়, সান ফ্রান্সিসকোতে ঘোষণা আইআইটির

এবার ঘরে বসে এক নিমেষে রেশন কার্ডের সমস্ত কাজ করে ফেলার জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফে কি পদক্ষেপ নেওয়া হয়েছে? যা জানা গিয়েছে, রাজ্য সরকার এই কাজের জন্য একটি আলাদা পোর্টাল তৈরি করতে চলেছে। যে পোর্টালে বাংলার যেকোনো বাসিন্দা লগইন করে তার এই যাবতীয় সমস্ত কাজ করে ফেলতে পারবেন। ভারতের সমস্ত রাজ্যে এই আলাদা আলাদা পোর্টাল তৈরি হবে বলে জানা গিয়েছে। তবে রেশন সিস্টেমে অনলাইনের মাধ্যমে বা ডিজিটালাইজেশন নিয়ে এসে ডিজিটাল রেশন কার্ড তৈরীর প্রক্রিয়ায় এক ধাপ এগিয়ে থেকেছে পশ্চিমবঙ্গ সরকার। এবার স্বচ্ছতার দিকে নজর দিয়ে রেশন ব্যবস্থার বদল আনল পশ্চিমবঙ্গ সরকার। যার ফলে বাংলার বাসিন্দারা যথেষ্ট উপকৃত হতে চলেছেন।