Paramedical Course: কল‍্যাণী ইউনিভার্সিটির প‍্যারামেডিক‍্যাল কোর্সে ভর্তি হলে সরকারি ও বেসরকারি দুই ক্ষেত্রেই কাজের সুযোগ

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

রাজীব ঘোষ: চিকিৎসা পরিষেবার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে ডাক্তার এবং নার্সদের। কিন্তু এর পাশাপাশি চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে এই ডাক্তার এবং নার্সদের যারা গুরুত্বপূর্ণ সহযোগিতা করে থাকেন, তারা হলেন Paramedical Staff। বিভিন্ন ধরনের রোগ পরীক্ষা-নিরীক্ষা বা নির্ণয় করতে Paramedical Staff এর প্রয়োজন হয়। শুধুমাত্র বিদেশ বলে নয়, সারা বিশ্বেই প্যারামেডিক্স এর যথেষ্ট চাহিদা রয়েছে। ফলে প্যারামেডিকেল স্টাফ বা অ্যালায়েড হেলথ প্রফেশনাল কোর্স করে কেরিয়ার হিসেবে এই মুহূর্তে বহু পড়ুয়ারাই এই পেশাকে বেছে নিচ্ছেন।

এই মুহূর্তে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের(Kalyani University) অনুমোদনপ্রাপ্ত বাংলার প্রথম প্যারামেডিকেল কলেজ ডক্টর কে আর অধিকারী কলেজ অফ অপ্টোমেট্রি এন্ড প‍্যারামেডিক‍্যাল(Paramedical) টেকনোলজিতে বিভিন্ন Paramedical Course ভর্তি শুরু হচ্ছে। যে সমস্ত পড়ুয়ারা এই প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ হবেন, নিজ ক্ষেত্রে কাজ করার জন্য সরকারের তরফে রেজিস্ট্রেশন নম্বর পাবেন। পাশাপাশি বিভিন্ন কেন্দ্রীয়, রাজ্য সরকারী সংস্থা এবং বিভিন্ন হেলথ কেয়ার ইন্ডাস্ট্রিতে প্যারামেডিকেল(Paramedical) স্টাফ হিসেবে প্রতিষ্ঠিত হবেন।

এবার দেখে নেওয়া যাক, কোন কোন কোর্সে এই প্রতিষ্ঠানে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে:
DMLT (Diploma in Medical Laboratory Technique)

DMRT (Diploma in Medical Radiology Technique)

DOS&OT(Diploma in Optometrical Science and Opthalmic Technique)

DOTT(Diploma in Operation Theatre Technology)

DPT(Diploma in Physiotherapy Technique)

DDT(Diploma in Dialysis Technology)

DCCT(Diploma in Critical Care Technology)

DPA&ED(Diploma in Physician Assistant and Essential Drug)

DDT&OH(Diploma in Dental Technology and Oral Hygiene)

DCECG&PFT(Diploma in Electrocardiography and Pulmonary Function Test)

DAT(Diploma in Anaesthesia Technology)

এই কোর্সগুলি করার জন্য উচ্চমাধ্যমিকে বিজ্ঞান বিভাগের পড়ুয়া হতে হবে তবে আর্টস এবং কমার্স বিভাগের জন্য সুযোগ রয়েছে। সেক্ষেত্রে উচ্চমাধ্যমিক পাশ করার পর এক বছরের একটি ব্রিজ কোর্স (পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা) করতে হবে। Kalyani University এই কোর্সের মার্কশীট এবং সার্টিফিকেট দেবে। এই ইন্টার্নশিপ মেয়াদের প্যারামেডিকেল কোর্সগুলি আড়াই বছরের হবে। তাছাড়া ADCLP(Advance Diploma in Contact Lens Practice) এই কোর্সের মেয়াদ এক বছর।

যারা মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেছেন অর্থাৎ মাধ্যমিক পাস ছাত্র-ছাত্রী, তারা কল্যাণী বিশ্ববিদ্যালয়ের(kalyani university) এক বছর ছয় মাসের এই প্যারামেডিকেল ইন্টার্নশিপ মেয়াদি সার্টিফিকেট কোর্সগুলি করতে পারবেন।

CBPN(Certificate in Basic Practical Nursing)

CSL(Certificate in Sanitary Inspection)

CCMS&ED(Certificate in Community Medical Service and Essential Drug)

যারা বিএসসি পাস করেছেন বা Paramedical এবং Allied Health Science- এর উপর ব্যাচেলর ডিগ্রি করেছেন, তারা Kalyani University বিভিন্ন পিজি ডিপ্লোমা কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। সেই কোর্সগুলির বিষয়ে এখানে জানানো হলো।

PGDMRT(Post Graduate Diploma in Medical Radiology Technology)

PGDMLT(Post Graduate Diploma in Medical Laboratory Technology)

PGDDT(Post Graduate Diploma in Dialysis Technology)

PGDOTT(Post Graduate Diploma in Operation Theatre Technology)

PGDHA(Post Graduate Diploma in Hospital Administration)

PGDGCT(Post Graduate Diploma in Geriatrie Care Technology)

PGDCCT(Post Graduate Diploma in Critical Care Technology)

আরও পড়ুনঃ সেক্স করলে তবেই খাবার! অসহায় নারীদের কান্না আকাশে বাতাসে

উপরে উল্লেখিত বিভিন্ন Paramedical Course গুলি পাস করার পর ছাত্র-ছাত্রীরা সরকারি মেডিকেল কলেজ এবং হাসপাতালে ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন। তার মধ্যে এনআরএস মেডিকেল কলেজ, শম্ভুনাথ পন্ডিত হাসপাতাল, আরজিকর মেডিকেল কলেজ, বিদ্যাসাগর স্টেট জেনারেল হাসপাতাল ইত্যাদি রয়েছে।