Bus Cancelled: উধাও হয়ে যাচ্ছে বহু বাস, সমস্যা নেই, দাবি পরিবহন মন্ত্রীর

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

রাজীব ঘোষ: রাস্তা থেকে উঠে যেতে চলেছে বহু বেসরকারি বাস(Bus)। সমস্যায় পড়তে চলেছেন নিত্যযাত্রীরা। যারা প্রতিদিন কাজের সূত্রে বাসে করে যাতায়াত করেন, তারা এবার চরম সমস্যার মুখোমুখি হতে চলেছেন। কলকাতা হাইকোর্টের(Calcutta High Court) ২০০৯ সালের এক নির্দেশে এটাই হতে চলেছে বলে দাবি করেছে বেসরকারি বাস মালিকদের সংগঠন। ১ আগস্ট থেকে কলকাতা শহরে চলাচল করা কয়েক হাজার বেসরকারি বাস বাতিল হয়ে যেতে পারে।

কত সংখ্যক বেসরকারি বাস ১ আগস্ট থেকে রাস্তা থেকে উধাও হয়ে যাচ্ছে? এই প্রশ্নের মুখে পরিবহনমন্ত্রী(Transport Minister) স্নেহাশীষ চক্রবর্তী বলেন, এখনো পর্যন্ত আমাদের কাছে যা তথ্য আছে তাতে আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত মাত্র ১৫৭ টি বেসরকারি বাস বাতিল হবে। বেসরকারি বাস মালিকরা যে দু আড়াই হাজার বাস বাতিলের কথা বলছেন, সেটা আদৌ ঠিক নয়। গত ৫ বছরে কমপক্ষে শহরে ১ হাজার বিকল্প পরিবহন পরিষেবা দিতে গাড়ি নেমেছে। ৭০ হাজার অ্যাপ ক‍্যাব রাস্তায় চলছে। ফলে সাধারণ যাত্রীদের অসুবিধা হবে না।

আরও পড়ুনঃ আজকের রাশিফল ২৪/৭/২০২৪

২০০৯ সালে একটি মামলার ভিত্তিতে কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয়, ১৫ বছরের সীমা পেরিয়ে গেলে কোনো বাস KMDA এলাকায় চালানো যাবেনা। শহর কলকাতার পরিবেশ রক্ষার জন্য এই নির্দেশ দেওয়া হয়। পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় বাস মালিকদের সংগঠন। তবে শীর্ষ আদালত ফের বিষয়টি কলকাতা হাইকোর্টেই পাঠিয়ে দেয়। পরিবহন দপ্তরের পক্ষ থেকে আগামী ১ আগস্ট থেকে সেই নির্দেশ কার্যকর করা হবে।

এই প্রসঙ্গে পরিবহনমন্ত্রী স্নেহাশীষ আরো বলেন, ওই নির্দেশের পর ২০০৯-১০-১১ সহ পর পর বছরগুলিতে ধারাবাহিকভাবে গাড়ি নেমেছে। ১৫ বছরের উর্ধ্বসীমা মেনে গাড়ি বাতিল করতে হবে। এটা এখন থেকে প্রতি বছরই হবে। সেটা এমন বড় সংখ্যায় হবে না যাতে সাধারণ যাত্রীদের সমস্যা হতে পারে। সিটি সাবারবান বাস সার্ভিসেস এর সাধারণ সম্পাদক জানান, শুধু বেলতলা মোটর ভেহিকেলসেই ছয় মাসে প্রায় ৫০০ বেসরকারি বাস বাতিল হবে। হাওড়া মোটর ভেহিকেলসে আড়াইশো থেকে ৩০০ গাড়ি বাতিল হবে। আলিপুর এবং বারাসাত মটর ভেহিকেলসেও অনেক গাড়ি বাতিল হবে। তারা সরকারের কাছে এই বিষয়ে পদক্ষেপের জন্য দাবি জানান।