Potato: আলু পাতে পড়বে তো! ফের আলুর দাম বৃদ্ধির আশঙ্কা

Last Updated:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

আলু (Potato) পাতে পড়বে তো! আলুর (Potato) দাম ফের বৃদ্ধির আশঙ্কা দেখা দিয়েছে। প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি অনির্দিষ্ট কালের জন্য কর্মবিরতির ডাক দেওয়ায় রাজ্য জুড়ে আলুর (Potato) জোগানে ঘাটতি দেখা দিতে পারে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। আলুর জোগানে ঘাটতি প্রভাব ফেলতে পারে আলুর দামে।

সম্প্রতি খোলা বাজারে আলু, পেঁয়াজ সহ বিভিন্ন সব্জির অস্বাভাবিক দাম বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সব্জির দাম নিয়ন্ত্রণের জন্য সরকারি আধিকারিকদের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন তিনি। তারপর থেকেই রাজ্যের বাজারগুলিতে লাগাতার অভিযান চালাচ্ছে কৃষি বিপণন দফতর, টাস্ক ফোর্স ও এনফোর্সমেন্ট বিভাগ। চেষ্টা চলছে অস্বাভাবিক মূল্য নিয়ন্ত্রণের। তারই মাঝে
কর্মবিরতির ডাক দিল প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। শনিবার বাঁকুড়ার জয়পুরের একটি বেসরকারি হোটেলে বৈঠকের পর কর্মবিরতির ঘোষণা করা হয় সমিতির তরফে।

প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির বক্তব্য, তাঁদের তরফে কোনভাবেই আলুর দাম নিয়ন্ত্রণ করা হয়না। বাজারে আলুর চাহিদা ও জোগানের উপর আলুর দাম নির্ভর করে। কিন্তু আলুর দাম কমাতে কোনও রকম লিখিত নির্দেশ ছাড়াই রাজ্যের সীমান্তে রপ্তানিরত আলুর ট্রাকগুলি আটকে দেওয়া হচ্ছে বলে অভিযোগ আলু ব্যবসায়ীদের। আলুর সরবরাহ বিঘ্নিত হওয়ায় অন্য রাজ্যের ব্যবসায়ীদের কাছ থেকে বকেয়া টাকা আদায় করা যাচ্ছে না বলেও অভিযোগ আলু ব্যবসায়ীদের। এই পরিস্থিতিতে রাজ্য সরকারের সঙ্গে আলোচনার দাবি জানিয়ে কর্মবিরতির ডাক দিল প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি।