Bangladesh: উত্তপ্ত বাংলাদেশ! দেশে ফিরলেন ৩০০ জন ভারতীয় পড়ুয়া

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

উত্তপ্ত বাংলাদেশ (Bangladesh)। সংরক্ষণ বিরোধী আন্দোলনে ইতিমধ্যেই বাংলাদেশে (Bangladesh) মৃতের সংখ্যা ১০০ পার করেছে। এরই মধ্যে কার্যত বাংলাদেশ থেকে পালিয়ে দেশে ফিরলেন ৩০০ জন ভারতীয় পড়ুয়া। শুক্রবার ত্রিপুরার আগরতলার কাছে আখুরাতে আন্তর্জাতিক স্থল বন্দর, মেঘালয়ের ডাউকিতে আন্তর্জাতিক স্থল বন্দর এবং কোচবিহারের ভারত-বাংলাদেশ সীমান্তের মেখলিগঞ্জ গেট দিয়ে দেশে ফেরেন ঐ ভারতীয় ছাত্রছাত্রীরা।

সংরক্ষণ বিরোধী আন্দোলনে তপ্ত বাংলাদেশ। পথে নেমে এসেছেন ছাত্রছাত্রীরা। ইতিমধ্যেই সংঘর্ষে মৃতের সংখ্যা শতাধিক। দেশ জুড়ে কার্ফু জারি করেছে শেখ হাসিনা সরকার। নিয়ন্ত্রণ করা হচ্ছে ইন্টারনেট ও ফোনকল পরিষেবা। ভারত সরকারের তরফে বাংলাদেশে থাকা ভারতীয়দের উদ্দেশ্যে সতর্কতামূলক বিজ্ঞপ্তি জারি করে সাবধানে থাকতে বলা হয়েছে এবং দূতাবাসের সঙ্গে যোগাযোগ রেখে চলতে বলা হয়েছে। তারই মধ্যে ভারত থেকে বাংলাদেশে পড়তে যাওয়া ৩০০ জন পড়ুয়া দেশে ফিরলেন শুক্রবার।

সংবাদসংস্থা সূত্রের জানা গিয়েছে, ফিরে আসা পড়ুয়ারা মূলত উত্তর প্রদেশ, হরিয়ানা, মেঘালয় এবং জম্মু ও কাশ্মীরের বাসিন্দা। শুক্রবার ত্রিপুরার আগরতলার কাছে আখুরাতে আন্তর্জাতিক স্থল বন্দর এবং মেঘালয়ের ডাউকিতে আন্তর্জাতিক স্থল বন্দর দিয়ে দেশে ফিরেছেন ঐপড়ুয়ারা। অন্যদিকে শুক্রবারই কোচবিহারের ভারত-বাংলাদেশ সীমান্তের মেখলিগঞ্জ গেট দিয়ে বাংলাদেশের রংপুর মেডিক্যাল কলেজের ৩৩ জন ছাত্রছাত্রী ভারতে প্রবেশ করেছেন। তাঁদের মধ্যে ছ’জন ভারতীয়। ১৮ জন ভুটানের এবং নেপালের ৯ জন ছাত্রছাত্রী রয়েছেন। ভুটান ও নেপালের ছাত্রছাত্রীরা ভারত হয়ে নিজেদের দেশে ফিরছেন।