Primary School: প্রাথমিক বিদ্যালয়ে এবার পঞ্চম শ্রেণি! নয়া উদ্যোগ নিয়ে উঠছে প্রশ্ন

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

জাতীয় শিক্ষা নীতিকে মান্যতা দিয়ে রাজ্যে প্রাথমিক বিদ্যালয়গুলিতে (Primary School) পঞ্চম শ্রেণি যোগ করার উদ্যোগ নিয়েছে শিক্ষা দফতর। কিন্তু রাজ্যের অসংখ্য প্রাথমিক বিদ্যালয়ে (Primary School) নেই পর্যাপ্ত শিক্ষক শিক্ষিকা, অনেক স্কুল মেরামতি হয়নি দীর্ঘদিন, পর্যাপ্ত শ্রেণিকক্ষ নিয়েও রয়েছে সমস্যা! এই পরিস্থিতিতে শিক্ষা দফতরের উদ্যোগ নিয়ে শিক্ষামহলে উঠছে প্রশ্ন৷

রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলিকে পঞ্চম শ্রেণি পর্যন্ত উন্নীত করার পাশাপাশি প্রতিটি ব্লক এবং পুরসভা থেকে ১০টি করে প্রাথমিক স্কুল নির্বাচন করে মেরামতির কাজ শুরু করতে উদ্যোগী হয়েছে শিক্ষা দফতর। সেই সঙ্গে প্রয়োজনে নির্মিত হবে নতুন শ্রেণিকক্ষও। তা নিয়ে সমীক্ষা শুরু হতে চলেছে। কিন্তু পর্যাপ্ত শিক্ষকের অভাবে এই উন্নীতকরনের উদ্যোগ কতটা ফলদায়ী হবে তা নিয়ে চলছে জল্পনা। শিক্ষামহলে শিক্ষক নিয়োগের দাবিও উঠছে।

প্রাথমিক বিদ্যালয়গুলিতে পাঠদানরত শিক্ষকদের বক্তব্য, অনেক প্রাথমিক বিদ্যালয়ে পর্যাপ্ত শিক্ষকের অভাব। এমনকি অনেক স্কুলে একজন মাত্র স্থায়ী শিক্ষক বর্তমান। এই পরিস্থিতিতে বিদ্যালয়গুলি পঞ্চম শ্রেণি পর্যন্ত উন্নীত হলে স্বাভাবিক ভাবেই ছাত্র সংখ্যা বৃদ্ধি পাবে। সেক্ষেত্রে পর্যাপ্ত শিক্ষকের অভাবে পঠনপাঠনে সমস্যার সমূহ সম্ভাবনা। তাই শিক্ষা দফতরের উদ্যোগকে স্বাগত জানিয়েও শ্রেণিকক্ষ পরিমার্জনের পাশাপাশি নতুন করে শিক্ষক নিয়োগের দাবি উঠছে শিক্ষামহলে।