West Bengal by Electtion 2024:আজ চারটি কেন্দ্রে উপনির্বাচন, আগেরবারের ফলাফল ধরে রাখতে পারবে বিজেপি?

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

রাজ্যে কয়েকদিন আগেই শেষ হয়েছে লোকসভা ভোট। তার মধ্যেই আবার বেজে উঠেছে ভোটের দামামা। মানিকতলা, রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ এবং বাগদা আসনে আজ অনুষ্ঠিত হচ্ছে বিধানসভা উপনির্বাচন(West Bengal by Electtion)। একুশের বিধানসভা নির্বাচনে এই চারটি আসনে পাল্লা ভারী ছিল বিজেপির দিকে। চারটির মধ্যে তিনটি শিবির জিতেছিল পদ্ম ব্রিগেড। ফলে স্বাভাবিকভাবেই হারানো গড় পুনরুদ্ধারে সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়েছে রাজ্যের শাসক দল। উপনির্বাচনের ক্ষেত্রে দেখা যায় রাজ্যের শাসক দলের দিকেই পাল্লা ভারী থাকে। কিন্তু এবার সমীকরণ খানিকটা উল্টো। কারণ গতবার বাগদা, রানাঘাট এবং রায়গঞ্জ আসনগুলিতে বিজেপি জয়ী হলেও পরবর্তী সময়ে তিন বিজেপি বিধায়ক যোগ দিয়েছিলেন রাজ্যের শাসক দলে। সেই কারণেই এই তিনটি আসনে এবার উপনির্বাচন হচ্ছে। অন্যদিকে মানিকতলা বিধানসভা কেন্দ্র থেকে তৃণমূল জয়ী হলেও পরবর্তী সময়ে এই আসন নিয়ে আইনি জটিলতা তৈরি হওয়ায় ফের ভোট হচ্ছে এই কেন্দ্রে।

চারটি কেন্দ্রের মধ্যে তিনটি কেন্দ্রেই এবার টানটান লড়াই হতে পারে। কারণ দলবদলু তিন বিধায়ক পরবর্তী সময়ে লোকসভা ভোটের টিকিট পেলেও জিততে পারেননি। এবার মুকুটমনি আর কৃষ্ণকল্যাণীকে ফের বিধানসভা ভোটে প্রার্থী করেছে তৃণমূল। এখন দেখার এই দুই প্রার্থী আরও একবার মানুষের আস্থা ফিরে পান কিনা।

আরও পড়ুনঃ আজকের রাশিফল ১০/৭/২০২৪

অন্যদিকে বাগদায় এবার তৃণমূল প্রার্থী করেছে মধুপর্ণা ঠাকুরকে। মতুয়া ভোটকে মাথায় রেখেই ভোটের ঘুঁটি সাজিয়েছে তারা। তবে মধুপর্ণার জন্য লড়াই খুব একটা সহজ হবে না। কারণ কিছুদিন আগেই কেন্দ্র লাগু করেছে নাগরিকত্ব আইন। সেই নিয়ে মতুয়াদের একটা বড় অংশ বিজেপির দিকেই ঝুঁকেছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

লোকসভা ভোটে একটিও আসন পায়নি সিপিএম। অন্যদিকে কংগ্রেস পেয়েছিল মোটে একটি আসন। অধীর চৌধুরী হেরেছিলেন তার নিজের গড় থেকে। এবার বিধানসভা উপনির্বাচনেও বাম – কংগ্রেস জোট লড়াই করছে। তবে এই উপনির্বাচনে জোট নিয়ে খুব একটা আশাবাদী নয় অতি বড় সমর্থকও।