Pronam Smart Card: বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য রাজ্য সরকারের নতুন প্রকল্প, রয়েছে একাধিক সুযোগ সুবিধা

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

মাননীয় মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকে জনসাধারণের জন্য একের পর এক কাজ করে গেছেন তার প্রতিচ্ছবি হিসেবে আমরা পেয়েছি বিভিন্ন প্রকল্প। যেমন কন্যাশ্রী রূপশ্রী যুবশ্রী লক্ষ্মী ভান্ডার খাদ্য সাথী প্রকল্প স্বাস্থ্য সাথী প্রকল্প ইত্যাদি।যুবক থেকে আবাল বৃদ্ধ বণিতা সকলের পাশে তিনি যে রয়েছেন তা তাঁর কর্মকাণ্ডের মধ্যে প্রকাশ পাচ্ছে। এবারেও তাঁর এক অভিনব উদ্যোগ হল স্মার্ট কার্ড বিতরণ। যার নাম Pronam Smart Card। নামটি ও ভীষণ আকর্ষণীয়।

Pronam Smart Card কী?
এটি রাজ্যের প্রবীণ নাগরিকদের প্রকল্প। আমাদের রাজ্যে এখন বেশিরভাগ প্রবীর নাগরিকরাই একাকিত্বের ভুগছেন। চাকরি সূত্রে পরিবারের লোকজন বিদেশে থাকছেন। এই বৃদ্ধ বয়সেও একাই লড়াই চালিয়ে যেতে হচ্ছে।

অনেকে আবার অবিবাহিত রয়েছেন। যাদের দেখার মতো কেউ নেই এই জীবন সায়ানে এসেও তাদের লড়াইটা সেই একারই। তাদের বৃদ্ধ বয়সে দেখভালের কেউ নেই। তাদের স্বাস্থ্য সুরক্ষা কথা ভেবেই মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই স্মার্ট কার্ডের উদ্যোগ। রাজ্যে যে সমস্ত ৬০ বছরের উর্ধ্বে প্রবীণ নাগরিকরা রয়েছেন তারাই পাবেন এই স্মার্ট কার্ড।

প্রবীণ নাগরিকদের সুরক্ষা নিরাপত্তার জন্য রাজ্য সরকার ও কলকাতা পুলিশের যৌথ উদ্যোগ এটি। তাদের দায়িত্ব নিজ কাঁধে তুলে নিচ্ছে কলকাতা পুলিশ। এর থেকে ভালো কিছু হয়তো আর হতে পারে না কারণ যে বৃদ্ধ বাবা মায়েরা ছেলেমেয়েদের কাছে বোঝা হয়ে দাঁড়ায় সেই বোঝা স্বইচ্ছায় বহন করতে চাইছেন কলকাতা পুলিশ নিঃসন্দেহে এ এক অভিনব উদ্যোগ।

Pronam Smart Card দ্বারা কারা কারা সুবিধা পাবেন:
রাজ্যের যে কেউ এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন না তার জন্য মানতে হবে বেশ কিছু শর্ত।কেবলমাত্র প্রবীণ নাগরিকরাই এই সুবিধা পাবেন অর্থাৎ ষাট বা তার ঊর্ধ্বে বয়স হতে হবে। এক নজরে দেখিনি শর্ত গুলি কি কি:

অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
স্বামী স্ত্রীর ক্ষেত্রে উভয়কেই বয়স ৬০ কিংবা তার বেশি হতে হবে। তবেই এই স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে পারবেন।
অবিবাহিত একা বয়স্ক মহিলা কিংবা পুরুষ যাদের বয়স ৬০ বা তার বেশি তারাও এই স্মার্ট কার্ডের জন্য আবেদনযোগ্য।
যে সমস্ত প্রবীণ মানুষেরা আবেদন করবেন অর্থাৎ স্বামী স্ত্রী হলে উভয়টি একা বসবাসকারী ব্যক্তি হতে হবে।
আবেদনকারী ব্যক্তি কলকাতা পুলিশের অধীনে অবস্থিত আর মোট ৪৮ টি থানার অন্তর্গত একটি অঞ্চলের বাসিন্দা হওয়া প্রয়োজন।

Pronam Smart Card সুবিধা:
প্রবীণ নাগরিকদের জন্য রয়েছে এই স্মার্ট কার্ডের একাধিক সুবিধা কারণ বয়স্ক মানুষদের বয়স বাড়ার সাথে সাথে সম্মুখীন হতে হয় বিভিন্ন রকম বার্ধক্য জনিত সমস্যার, এই কার্ডে তাঁরা পেয়ে যাবেন বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা, স্বাস্থ্য সম্পর্কিত পরামর্শ, আপতকালীন চিকিৎসার সুবিধা, বিনামূল্যে স্বাস্থ্য সম্পর্কিত পরামর্শ পরীক্ষা এমন কি কলকাতা পুলিশের নিরাপত্তাও।

যেকোন বিপদে সহজে সমাধান পেয়ে যাবেন এই কার্ডের মাধ্যমে। শারীরিক নিরাপত্তার পাশাপাশি মানসিক সুস্থতার দিকেও বিশেষভাবে খেয়াল রাখা হয়েছে।

আরও পড়ুনঃ হকার উচ্ছেদের পর বাজার দরে লাগাম ধরার চেষ্টা মুখ‍্যমন্ত্রীর,কাজ কতটা হবে?

Pronam Smart Card আবেদন পদ্ধতি:
স্মার্ট কার্ড পেতে গেলে আপনাকে যোগাযোগ করতে হবে থানায়। ওখানে গিয়ে Pranam মেম্বারশিপ ফর্ম তুলতে হবে। সমস্ত তথ্য দিয়ে পূরণ করতে হবে। পূরণ করার পর নিকটস্থ থানায় দুটি রঙিন পাসপোর্ট সাইজ ছবিসহ জমা করতে হবে। জমা করলেই হবে না যাচাই করা হবে এবং যোগ্য বলে বিবেচিত হলে তবেই আপনাকে Pranam এর পক্ষ থেকে সদস্য কার্ড দেওয়া হবে।

Pronam Smart Card এর প্রয়োজনে হেল্পলাইন নম্বর :
০৩৩-২৪১৯-০৭৪০, ৯৬৭৪২৮৮৮৩৩ এবং ৯৬৭৪২৮৮৮৪৪

Pronam Smart Card এর বিষয়ে যোগাযোগের ঠিকানা:
বালিগঞ্জ থানা
৩৮/১, বেলতলা রোড,
কলকাতা – ৭০০০১৯

লোকসভা নির্বাচনে ফলাফল ঘোষণার পরেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রবীণ নাগরিকদের জন্য সুরক্ষা ও নিরাপত্তার কথা ভেবে চালু করা স্মার্ট কার্ড। জনগণের মনে তাঁকে ঘিরে আশা ভরসা আরো কিছুটা বাড়ল। একই সাথে প্রশংসা করতে হয় কলকাতা পুলিশেরও কারন সমস্ত প্রবীণ মানুষের দায়িত্ব তাঁরা হাসিমুখে নিজেদের কাঁধে তুলে নিচ্ছেন যা অনেকেরই কাছে বোঝা মনে হয়।

স্মার্ট কার্ডের মাধ্যমে প্রবীণ নাগরিকেরা বিভিন্ন রকম অনুষ্ঠান গান সাংস্কৃতিক অনুষ্ঠান নাটকের সাথে যুক্ত থাকতে পারবেন যাতে করে তাদের একাকীত্ব কিছুটা হলেও কমবে। বর্তমান সময় দাঁড়িয়ে ওই একাকিত্বই ধীরে ধীরে গ্রাস করছে মানুষের জীবন। জীবনকে আবার ছন্দে ফেরাতে কলকাতা পুলিশ রাজ্য সরকারের এহেন উদ্যোগকে কুর্নিশ জানাতে হয়।