Congress: ১ লাখ টাকার প্রতিশ্রুতি বুমেরাং কংগ্রেসের কাছে?

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

গত পরশু প্রকাশিত হয়েছে লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) ফলাফল। গোটা দেশের নিরিখে লোকসভা ভোটের ফলাফলে রাজনৈতিক বিশ্লেষকদের চমকে দিয়েছে কংগ্রেস (Congress)। অন্যদিকে কিছুটা হলেও চিন্তায় বিজেপি নেতৃত্ব। কারণ এবার বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। সরকার গঠনের জন্য এবার তাদের তাকিয়ে থাকতে হবে শরিক দলগুলির দিকে। তবে শুধু যে দেশের নিরিখে ফলাফল মোদি – শাহ জুটিকে চিন্তায় ফেলেছে তা না। কারণ পশ্চিমবঙ্গের সঙ্গে বিজেপির নতুন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে উত্তরপ্রদেশ। যোগী রাজ্যে বিজেপির ফল এবার বেশ হতাশাজনক। সে রাজ্যে এবার ৩৭ টি আসনে জিতেছে সমাজবাদী পার্টি, ৬ টি আসন পেয়েছে কংগ্রেস। কিন্তু বিজেপির শক্ত ঘাঁটিতে ভাঙন ধরিয়েও নিশ্চিন্ত হতে পারছে না তারা।

এর কারণ কংগ্রেসের একটি প্রচার। লোকসভা ভোটের প্রচারের ক্ষেত্রে কংগ্রেস বিজ্ঞাপন দিয়েছিল ভোটে জিতলে দারিদ্রসীমার নীচে থাকা প্রতিটি পরিবারের একজন মহিলাকে এক লাখ টাকা দেওয়া হবে। এই দাবিকে সামনে রেখেই আজ বেশকিছু মহিলা জড়ো হন লখনউতে কংগ্রেসের কার্যালয়ের সামনে। তাদের দাবি ছিল কংগ্রেসের তরফে এক লাখ টাকার গ্যারান্টি কার্ড যেন তাদের দেওয়া হয়। কংগ্রেস কর্মীরা তাদের বহুবার বোঝানোর চেষ্টা করলেও তারা সেখান থেকে যেতে রাজি হননি। এই মহিলাদের মধ্যে কেউ কেউ বলেন তারা কংগ্রেসকে জিতিয়েছেন, এখন প্রতিশ্রুতি মতো তাদের টাকা দেওয়া হোক।

লোকসভা ভোটের প্রচারে কংগ্রেসের তরফে ২৫ টি গ্যারান্টির কথা বলা হয়। যার মধ্যে অন্যতম মহালক্ষ্মী প্রকল্প। এই প্রকল্পের অধীনে দারিদ্রসীমার নীচে থাকা পরিবারের ১ জন করে মহিলা সদস্যকে ১ লাখ টাকা করে বছরে দেওয়ার আশ্বাস দেওয়া হয়। সেই প্রতিশ্রুতি কি শেষপর্যন্ত বুমেরাং হল কংগ্রেসের কাছে?