Election: ভোটদানের হারে প্রথম কোন রাজ্য? বাংলা কি টেক্কা দিতে পারল উত্তরপ্রদেশ ও গুজরাটকে?

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

আজ গোটা দেশে চলছে সপ্তম দফার লোকসভা নির্বাচন (Election)। তার আগে বাংলার মুকুটে জুড়ল নতুন পালক। ভোট হিংসা, মৃত্যু, প্রার্থীকে ঘিরে বিক্ষোভ, ছাপ্পা ভোটের অভিযোগের পরেও ষষ্ঠ দফার ভোট শেষে সারা দেশের মধ্যে ভোটদানের নিরিখে শীর্ষে পৌঁছে গেল বাংলা। বিজেপি শাসিত গুজরাট, উত্তরপ্রদেশ এবং মহারাষ্ট্রের মত রাজ্যগুলি এক্ষেত্রে বাংলার বহু পিছনে। নির্বাচন কমিশনের রিপোর্ট থেকে জানা যাচ্ছে ষষ্ঠ দফার নির্বাচন শেষে বাংলায় ভোট পড়েছে প্রায় ৭৮ শতাংশ। সেখানে বিজেপি শাসিত রাজ্যগুলিতে ভোটের হার ৬০ শতাংশের আশেপাশে।

বাংলায় প্রথম তিন দফার নির্বাচন মোটের উপর শান্তিপূর্ণ হলেও তারপর থেকেই চড়তে শুরু করে অশান্তির পারদ। মহিষাদলে খুন হন তৃণমূল কর্মী, বিজেপি কর্মীকে কুপিয়ে খুন করা হয় নন্দীগ্রামে। গড়বেতা এবং ঘাটালের বিজেপি প্রার্থীদের ঘিরে ধরে বিক্ষোভ দেখানো হয়। ভেঙে দেওয়া হয় বিজেপি প্রার্থী প্রণত টুডুর গাড়ি, মাথা ফাটে তার নিরাপত্তারক্ষীর। প্রাণ বাঁচাতে দৌড়তে দেখা যায় বিজেপি প্রার্থীকে। কিন্তু তারপরেও বাংলা যেভাবে ভোটদানের হারে অন্যান্য রাজ্যকে টেক্কা দিয়েছে তাতে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে নির্বাচন কমিশন।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন ভোটদানের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা যথেষ্ট ইতিবাচক দিক। এখন দেখার সপ্তম দফার নির্বাচনের পরেও বাংলার এই সম্মান অক্ষুন্ন থাকে কিনা।