Mamata Banerjee: “হাইকোর্টের রায় মানি না”, ওবিসি-রায় নিয়ে বিস্ফোরক মমতা

Published On:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

ওবিসি শংসাপত্র বাতিল করার রায় নিয়ে সরাসরি কলকাতা হাইকোর্ট ও বিচারপতিদের বিরোধিতা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। হাইকোর্টের রায় মানে না বলে সরাসরি জানিয়ে দিলেন মমতা। সেই সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিস্ফোরক অভিযোগ, “নরেন্দ্র মোদীকে খুশি করার জন্য এই রায়।” হাইকোর্টের (Calcutta High Court) রায়কে “বিজেপির রায়” বলেও কটাক্ষ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

২০১০ সালের পর থেকে সব ওবিসি শংসাপত্র বাতিল কলকাতা হাইকোর্টের

বুধবার ২০১০ সালের পর থেকে পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক প্রদত্ত সমস্ত ওবিসি শংসাপত্র বাতিল করে দিয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি তপব্রত চক্রবর্তী এবং বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চ। এই সময়কালে অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্তদের সংরক্ষণের জন্য দেওয়া প্রায় পাঁচ লক্ষ ওবিসি শংসাপত্র ব্যবহার করা যাবে না চাকরির ক্ষেত্রেও। তবে যাঁরা ইতিমধ্যে এই শংসাপত্র ব্যবহার করে চাকরি পেয়ে গেছেন, এই রায়ে তাঁদের ক্ষেত্রে কোনও প্রভাব পড়বে না। এই রায়কে সরাসরি আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

“বিজেপির রায়! মানি না!” : মমতা

বুধবার দমদমের পানিহাটির জনসভা থেকে মমতা বলেন, ‘‘ভদ্রলোককে আমি জাজ হিসাবে সম্মান করি। কিন্তু উনি অনেক কিছুতে বিখ্যাত। ক’দিন ধরে প্রধানমন্ত্রী বলে বেড়াচ্ছেন, সংরক্ষণ কেড়ে নেবেন। সেটা কখনও হয়? তা হলে তো সংবিধান ভেঙে দিতে হয়। এটা হতে পারে না। এই রায় আমি মানি না। ২৬ হাজার চাকরি ওরা বাতিল করেছিল, তখনও আমি সেই রায় মানিনি। বুধবার যে রায় দিয়েছে, তা বিজেপির রায়। আমরা মানি না। ওবিসি সংরক্ষণ চলছে, চলবে।’’ তিনি বলেন, ‘‘নরেন্দ্র মোদীকে খুশি করার জন্য এই রায়। উনি যা বলছেন, কেউ কেউ তাই করছেন। কিন্তু গায়ের জোরে কেউ যদি মনে করেন, রাজ্য সরকারের অধিকার কেড়ে নেবেন, তা হবে না। যত দূর যেতে হবে, যাব। এই রায় মানছি না, মানব না। আইনে বিভেদ হয় না।’’

“মুসলিমদের সংরক্ষণ বাতিল করতে চাইছে বিজেপি” : মমতা বন্দ্যোপাধ্যায়

মমতার অভিযোগ, এই রায়ের মাধ্যমে আসলে মুসলিমদের সংরক্ষণ বাতিল করতে চাইছে বিজেপি। তিনি বলেন, ‘‘দেশে কখনও ভাগাভাগি হয় না। এটা বাংলার কলঙ্কিত অধ্যায়। হিন্দুকে বাদ দিলাম, মুসলিমকে রাখলাম— এটা হতে পারে? স্পর্ধা তো কম নয়! বিজেপির কোনও পলিসি নিয়ে কোনও কথা বলার সাহস আছে?’’ আরও বলেন, “আমাকে ওরা চেনে না। আমি মাথা নত করার লোক নই। মুসলিমেরা কেন তফসিলিদের চাকরিতে ভাগ বসাবে? ওরা এত খারাপ নয়। মোদীবাবু আগুন নিয়ে খেলছেন। তফসিলিদের সংরক্ষণ আপনি বাতিল করতে চাইছেন। এটা হতে পারে না।”

নাম না নিলেও কলকাতা হাইকোর্টের বিচারপতিদের তীব্র কটাক্ষ করেছেন মুখ্যমন্ত্রী! মমতা বলেন, ‘‘কেউ অবসর নিয়ে বলছেন, আমি আরএসএসের লোক। কেউ আবার বলছেন, আমি বিজেপির লোক। এঁদের দিয়ে মানুষের বিচার হবে কোত্থেকে?’’ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

(GNE Bangla সমস্ত আদালত, বিচারপতি ও আদালতের রায়ের প্রতি শ্রদ্ধাশীল। প্রতিবেদনে প্রকাশিত বক্তব্য কেবলমাত্র বক্তব্যদাতাদের নিজস্ব মতামত।)