Indian Railway : টিকিট বুকিংয়ে নয়া নিয়ম! ভারতীয় রেলের সুখবর

Last Updated:
লেটেস্ট আপডেট সবার আগে Join Now

ভারতের সবথেকে উল্লেখযোগ্য পরিবহন মাধ্যম বলা হয় ভারতীয় রেলকে (Indian Railway)। সবচেয়ে কম খরচে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে ভারতীয় রেলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, তাই ভারতীয় রেলকে বলাহয় ভারতের লাইফ লাইন।

তবে টিকিট বুকিং নিয়ে ভারতীয় রেলে প্রায়শই বিভিন্ন সমস্যা দেখা যায়, আর এর জন্য টিকিট বুকিং নিয়ে নানা সময়ে ছোটখাটো পরিবর্তন নিয়ে আসে ভারতীয় রেল।

এবার আবারও টিকিট বুকিং -এ নতুন নিয়ম ভারতীয় রেলের।লোকাল ট্রেনের যাত্রীদের জন্য সুখবর ভারতীয় রেলের (Indian Railway) তরফে। টিকিট কাটা আরও সহজ করছে ভারতীয় রেল। ভারতীয় রেলের অসংরক্ষিত টিকিট কাটার জন্য ব্যবহৃত ইউটিএস অ্যাপে আসছে পরিবর্তন। এই অ্যাপে টিকিট কাটার জন্য ২০ কিলোমিটারের সীমাবদ্ধতা আর রাখছে না ভারতীয় রেল।

ব্যাংক একাউন্টে সবসময় থাকবে লক্ষ লক্ষ টাকা, জেনে নিন ক্রেডিট কার্ড থেকে ব্যাংক একাউন্টে টাকা রাখার উপায়

অনলাইনে অসংরক্ষিত টিকিট কাটার জন্য ভারতীয় রেলের তরফে অনেক আগেই চালু হয়েছিল ইউটিএস (আনরিজ়ার্ভড টিকিট বুকিং সিস্টেম) অ্যাপ। কিন্তু এতদিন এই অ্যাপে কোনও স্টেশন থেকে ২০ কিলোমিটারের বেশি দূরত্বের কোনও জায়গা থেকে টিকিট কাটা যেত না৷ ২০ কিলোমিটার পরিধির মধ্যে যে কোনও স্টেশনকে বেছে নিতে পারতেন যাত্রীরা। এবার ইউটিএস অ্যাপের অন্যতম এই শর্ত পরিবর্তন করছে ভারতীয় রেল। এখন থেকে যাত্রীরা যে কোনও জায়গা থেকে যে কোনও স্টেশনের টিকিট কাটতে পারবেন। তবে স্মরণে রাখতে হবে, টিকিট কাটার এক ঘন্টার মধ্যে তাঁদের যাত্রা শুরু করতে হবে। নতুবা সেই টিকিটের বৈধতা থাকবে না৷

অন্যদিকে প্ল্যাটফর্মে বা ট্রেনের ভিতরে থাকলে টিকিট না কাটতে পারার নিয়মের কোনও পরিবর্তন হচ্ছে না। এতদিন ইউটিএস অ্যাপের মাধ্যমে মোবাইলের লোকেশন দেখে ২০ কিমির পরিধিতে টিকিট কাটার সুবিধা মিলতো। এখন সেই সীমাবদ্ধতা দূর হওয়ায় অনলাইনে অসংরক্ষিত টিকিট কাটা আরও বেশি সহজ ও জনপ্রিয় হবে বলে মনে করছে ভারতীয় রেল।